শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

আল-আকসা মসজিদের খতিবের বাড়িতে ইসরায়েলি অভিযান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২৩, ০৩:১৮ পিএম

শেয়ার করুন:

আল-আকসা মসজিদের খতিবের বাড়িতে ইসরায়েলি অভিযান
শেখ ইকরিমা সাবরি (ফাইল ফটো)। ছবি: আনাদোলু এজেন্সি

আল-আকসা মসজিদের খতিবের বাড়িতে অভিযান চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। স্থানীয় গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে।

আল জাজিরা জানিয়েছে, ‘অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। আল-জাজিরার আরবি বিভাগে কর্মরত আমাদের সহকর্মীরা রিপোর্ট করেছেন যে ইসরায়েলের সেনারা পূর্ব জেরুসালেমের দখলকৃত আল-সাওয়ানা এলাকায় আল-আকসা মসজিদের খতিব শেখ ইকরিমা সাবরির বাড়িতে হামলা চালিয়েছে।’


বিজ্ঞাপন


শেখ সাবরি জেরুসালেমের সুপ্রিম ইসলামিক কাউন্সিলের প্রধান এবং জেরুজালেম ও ফিলিস্তিনি অঞ্চলের সাবেক ধর্মীয় নেতা। তিনি প্যালেস্টাইনে আলেম ও প্রচারক সমিতির প্রতিষ্ঠাতা ও সভাপতি। শেখ সাবরি ফিলিস্তিনের সর্বোচ্চ ফতোয়া কাউন্সিলের সভাপতি এবং জেরুজালেমে সুপ্রিম ইসলামিক কর্তৃপক্ষের সভাপতি।

আরও পড়ুন: ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ৩০ ফিলিস্তিনি নিহত

ইসরায়েলের এই অভিযান এবারই প্রথম নয়। এর আগে, ১০ অক্টোবর ইসরায়েলি পুলিশ পূর্ব জেরুসালেমে আল-আকসা মসজিদের খতিব শেখ একরিমা সাবরির বাড়িতে অভিযান চালিয়ে তাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছিল।

এক বিবৃতিতে কারাবন্দীদের নিয়ে কাজ করা ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটি বলেছে, সাবরিকে পুলিশ পশ্চিম জেরুসালেমের আল-মাসকুবিয়া আটক কেন্দ্রে জিজ্ঞাসাবাদের জন্য হাজির হওয়ার নির্দেশ দিয়েছে।


বিজ্ঞাপন


স্থানীয় এনজিওগুলো বলেছে যে শেখ সাবরিকে ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা পরিষেবা শিনবেত জিজ্ঞাসাবাদ করবে।

স্থানীয় গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় সাবরি বলেছিলেন, তাকে সম্ভবত আল-আকসা মসজিদ প্রাঙ্গণের ভিতরে ইহুদিদের জন্য নীরব প্রার্থনার অনুমতি দেওয়ার জন্য গত সপ্তাহে ইসরায়েলি আদালতের সিদ্ধান্ত সম্পর্কে জিজ্ঞাসা করা হবে।

আরও পড়ুন: দক্ষিণ গাজার এক বাড়িতে ইসরায়েলি হামলা, নিহত ৭

তিনি বলেন, "(ইসরায়েলি সিদ্ধান্ত) এটি আমরা সকলে প্রত্যাখ্যান করেছি, কারণ আল-আকসা মসজিদ শুধু মুসলমানদের জন্য।" 

গত সপ্তাহে একজন ইসরায়েলি বিচারক একটি অভূতপূর্ব রায় জারি করে ইহুদিদের আল-আকসা মসজিদ কম্পাউন্ডের অভ্যন্তরে "নীরব প্রার্থনা" করার অনুমতি দিয়েছে। ওই ইসরায়েলি আদালতের মতে, ইহুদিদের নীরব প্রার্থনা "অপরাধমূলক কাজ" নয়। তবে এই সিদ্ধান্তটি বিশ্বজুড়ে ব্যাপক নিন্দা কুঁড়িয়েছে।

সূত্র : আল-জাজিরা, রুয়েটির 

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর