শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

শিখ নেতা হত্যাচেষ্টায় ভারতকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২৩, ১০:১৯ পিএম

শেয়ার করুন:

শিখ নেতা হত্যাচেষ্টায় ভারতকে সতর্ক করল যুক্তরাষ্ট্র
পান্নুকে ২০২০ সালে 'উগ্রবাদী' ঘোষণা করে ভারত। ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রে বসবাসকারী স্বাধীন খালিস্তানপন্থী শিখ নেতা গুরপথওয়ান্ত সিং পান্নুকে হত্যার চেষ্টার বিষয়ে ভারতকে সতর্ক করেছে মার্কিন কর্তৃপক্ষ। হোয়াইট হাউস বিষয়টি ভারত সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে উত্থাপন করেছে। ওই শিখ বিচ্ছিন্নতাবাদী নেতাকে হত্যার ব্যর্থ ষড়যন্ত্রের যে অভিযোগ উঠেছে ভারতের বিরুদ্ধে, বৃহস্পতিবার নয়াদিল্লি তার জবাব দিয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘যুক্তরাষ্ট্র কয়েকজন অপরাধী ও সন্ত্রাসীসহ অন্য কয়েকজনের সম্পর্কে কিছু তথ্য দিয়েছে, সেগুলো তদন্ত করে দেখা হচ্ছে।’


বিজ্ঞাপন


ব্রিটিশ সংবাদপত্র ফিনান্সিয়াল টাইমস দাবি করেছিল, যুক্তরাষ্ট্রের মাটিতে সে দেশের নাগরিক একজন শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র তারা ব্যর্থ করেছে এবং ওই ষড়যন্ত্রে ভারত সরকারের জড়িত থাকার বিষয়ে সাবধান করে দিয়েছে ওয়াশিংটন।

আরও পড়ুন: ভারতে টানেলে আটক শ্রমিকদের উদ্ধারকাজ শেষ ধাপে

মার্কিন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। গতকাল তারা জানান, আমেরিকার মাটিতে একজন শিখ স্বাধীনতাকামীকে হত্যা করার জন্য ভারত সরকারের এজেন্টদের পরিকল্পনা অত্যন্ত গুরুতর বিষয়। ওয়াশিংটন বলেছে, “আমরা এই সমস্যাটিকে অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করছি।”

মার্কিন সরকার বিষয়টি ভারতের সর্বোচ্চ পর্যায়ে জানিয়েছে। ভারতও এ নিয়ে বিস্ময় প্রকাশ করেছে। তারা বলেছে, এ ধরনের কার্যকলাপ তাদের নীতি নয়। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন গণমাধ্যমকে এসব কথা বলেন।


বিজ্ঞাপন


এ বিষয়ে পান্নু বলেন, “আমেরিকার মাটিতে একজন মার্কিন নাগরিককে যে হুমকি দেওয়া হচ্ছে, সেটা এ দেশের সার্বভৌমত্বকে প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিচ্ছে। আমার বিশ্বাস, এমন যেকোনো প্রতিকূলতা মোকাবেলা করতে জো বাইডেন প্রশাসন ভালোভাবেই সক্ষম।” তবে তাকে হত্যাচেষ্টার বিষয়ে মার্কিন প্রশাসন আগেই সতর্ক করেছিল কিনা তা স্পষ্ট করেননি পান্নু।

ফিনান্সিয়াল টাইমসের খবর অনুযায়ী, ওই ষড়যন্ত্রের লক্ষ্য ছিলেন যুক্তরাষ্ট্র এবং কানাডার নাগরিক গুরপতওয়ন্ত সিং পান্নু, যিনি ‘শিখস্ ফর জাস্টিস’ নামে একটি সংগঠনের আইনজীবী।

ওই সংগঠনটি একটি স্বাধীন শিখ রাষ্ট্র খালিস্তান গঠনের প্রচারাভিযান চালায়।

পান্নুকে ২০২০ সালে 'উগ্রবাদী' ঘোষণা করে ভারত।

কী অভিযোগ করছে যুক্তরাষ্ট্র?

ফিনান্সিয়াল টাইমসের খবর অনুযায়ী, জুন মাসে কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী হরদিপ সিং নিজ্জার হত্যার পর, পান্নুকে হত্যার ষড়যন্ত্রের তথ্য তার মিত্র দেশগুলোকে জানিয়েছিল যুক্তরাষ্ট্র।

গত জুনে মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরের পরে বিষয়টি নিয়ে আপত্তি জানায় যুক্তরাষ্ট্র।

কূটনৈতিক পর্যায়ে ভারতকে সতর্ক করার পাশাপাশি মার্কিন সরকারি আইনজীবীরা কথিত ষড়যন্ত্রকারীর বিরুদ্ধে মামলা করার জন্য নিউইয়র্ক জেলা আদালতে একটি সিলমোহর খামে মামলা দায়ের করেছেন।

বর্তমানে মার্কিন বিচার বিভাগে আলোচনা চলছে যে ওই মামলাটি জনসমক্ষে আনা হবে নাকি। নিজ্জারের মৃত্যু নিয়ে কানাডা যে তদন্ত চালাচ্ছে, সেটা শেষ করা পর্যন্ত অপেক্ষা করা হবে।

ব্রিটিশ সংবাদপত্রের খবরে বলা হয়, মার্কিন বিচার বিভাগ এবং এফবিআই এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

আরও পড়ুন: মিয়ানমারে বিদ্রোহীদের হামলা কি ভারতকে ভাবাচ্ছে?

জাতীয় নিরাপত্তা পরিষদও এ বিষয়ে কিছু বলতে চায়নি। তারা শুধু জানিয়েছে, তারা 'আইনি বিষয়' এবং 'গোপনীয় কূটনৈতিক যোগাযোগ' নিয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করে না।

ভারতের আপত্তির পর ষড়যন্ত্রকারীরা তাদের পরিকল্পনা পরিবর্তন করেছে কিনা বা এফবিআই হস্তক্ষেপ করে কোনো ষড়যন্ত্র ব্যর্থ করেছে কিনা - তা জানায়নি সংশ্লিষ্ট সূত্রগুলো।

সূত্র : বিবিসি, ফিনান্সিয়াল টাইমস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর