মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উ.কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫৪ এএম

শেয়ার করুন:

একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উ.কোরিয়া
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ক্রুজ মিসাইল পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন- ফাইল ছবি/এপি

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কোরীয় উপদ্বীপের পশ্চিম উপকূল থেকে সমুদ্রের দিকে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় শনিবার পীত সাগর লক্ষ্য করে কিম প্রশাসন এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। এক প্রতিবেদনে এমন খবর দিয়েছে রয়টার্স।

ওয়াশিংটন ও সিউলের যৌথ সামরিক মহড়ার জবাবে গত বুধবার দুটি স্বল্প পাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল পিয়ংইয়ং। এর তিনদিন পর আবারও ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো দেশটি।  


বিজ্ঞাপন


দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জিসিএস) এক বিবৃতিতে বলেন, স্থানীয় সময় শনিবার ভোর ৪টার দিকে পীত সাগরের দিকে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। 

এই ঘটনায় উত্তর কোরিয়া এখন পর্যন্ত কোনো বিবৃতি দেয়নি।

এএফপির প্রতিবেদনে বলা হয়, গত মঙ্গলবার (২৯ আগস্ট) উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন একটি প্রশিক্ষণ কমান্ড পোস্ট পরিদর্শন করেন। ওই সময় তিনি ভবিষ্যৎ যুদ্ধের পরিকল্পনা নিয়ে কথা বলেন। পাশাপাশি কীভাবে দক্ষিণের মূল সামরিক পোস্টে একযোগে তীব্র হামলা চালানো যায়, সে বিষয়ে কথা বলেন।

পিয়ংইয়ের অস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় সিউল ও ওয়াশিংটন প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধি করেছে।


বিজ্ঞাপন


উত্তর কোরিয়া এ বছর রেকর্ড সংখ্যক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ১১ দিনের উলচি ফ্রিডম শিল্ড সামরিক মহড়া শেষ হওয়ার একদিন আগে সর্বশেষ পরীক্ষাটি চালানো হয়। গত সপ্তাহে মহাকাশে গুপ্তচর স্যাটেলাইট পাঠাতে ব্যর্থ হয় উত্তর কোরিয়া।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর