শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনতে চায় কলম্বিয়া

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১ নভেম্বর ২০২৩, ০১:০১ পিএম

শেয়ার করুন:

ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনতে চায় কলম্বিয়া
কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো- ফাইল ফটো/সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় নির্বিচার হামলায় হাজার হাজার শিশু, নারী ও বেসামরিক নাগরিককে হত্যা করছে ইসরায়েল। এ নিয়ে তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে যুদ্ধাপরাধের অভিযোগ আনতে চায় কলম্বিয়া। সাধারণ ফিলিস্তিনিদের হত্যার অপরাধে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিচার চেয়েছেন দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো।

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো ঘোষণা করেছেন যে, লাতিন আমেরিকার দেশটি গাজায় ফিলিস্তিনি বেসামরিকদের উপর সংঘটিত নৃশংসতার জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিচার চাইবে।


বিজ্ঞাপন


পেট্রো বলেন, কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলভারো লেইভার আনুষ্ঠানিকভাবে নেতানিয়াহুর বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের শিশু ও বেসামরিক গণহত্যার জন্য শুক্রবার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটরদের সাথে দেখা করার কথা ছিল।

আরও পড়ুন: গাজায় বন্ধ হয়ে গেল হাসপাতাল, তীব্র মানবিক সংকট

এই সপ্তাহের শুরুর দিকে আলজেরিয়ার রাষ্ট্রপতি আবদেলমাদজিদ টেবুউন গাজার বিরুদ্ধে ইসরায়েলের নৃশংসতা বন্ধ করতে আইসিসিকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান। তিনি মানবাধিকার সংস্থা এবং অন্যান্য আরব দেশগুলোকে নেতানিয়াহুর বিরুদ্ধে মামলা করার আহ্বান জানান।

তিনি এনজিও আল-হক, আল মেজান এবং ফিলিস্তিনি সেন্টার ফর হিউম্যান রাইটস বুধবার ঘনবসতিপূর্ণ বেসামরিক এলাকায় ইসরায়েলি বিমান হামলা, বর্ণবাদ এবং গণহত্যার জন্য ইসরায়েলের বিরুদ্ধে তদন্তে আইসিসিকে অনুরোধ করে।


বিজ্ঞাপন


এর আগে গত ১৯ অক্টোবর পেত্রো সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে ইসরায়েলি হামলার তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি বলেন, ৭ অক্টোবরের হামলার সময় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের বর্বরতা ইসরায়েলের বেসামরিক জনগণের বিরুদ্ধে হামাসের বর্বরতাকে ছাড়িয়ে গেছে। কলম্বিয়ার নেতা তখন ইসরায়েলের সাথে ১৯৬৭ সালের সীমান্তের মধ্যে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানান।

আরও পড়ুন: হামাসের যুদ্ধ কৌশল, অবাক বিশ্ব

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় দখলদার ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে। নিহতদের প্রায় সবাই শিশু, নারী ও বেসামরিক নাগরিক। গাজায় প্রতি দশ মিনিটে একজন শিশুর মৃত্যু হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়াসুস।

শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলি হামলায় শহরে নিহত হয়েছে কমপক্ষে ১১ হাজার ৭৮ জন। এর মধ্যে ৪ হাজার ৫০৬ জন শিশু। গাজায় নিহত নারীর সংখ্যা ৩ হাজার ২৭ জন।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর