শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ১০,৮১২

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২৩, ০৯:৫৩ পিএম

শেয়ার করুন:

ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে ১০,৮১২
গাজার দেইর আল বালাহে ইসরায়েলি হামলার পর আবাসিক ভবনে অনুসন্ধান ও উদ্ধার অভিযান। ছবি: আনাদোলু এজেন্সি

ইসরায়েলি হামলায় গাজায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে হয়েছে ১০ হাজার ,৮১২ জন। বৃহস্পতিবার ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে চার হাজার ৪১২ জনই শিশু। 


বিজ্ঞাপন


এছাড়া নিহতদের মধ্যে দুই হাজার ৯১৮ জন নারী ও ৬৭৬ জন বৃদ্ধ আছে।

গাজায় ইসরায়েলি হামলায় আরও ২৬ হাজার ৪৭৫ জন আহত হয়েছে বলে জানিয়েছেন ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. আশরাফ আল-কুদরা।

সেখানে এখনও এক হাজার ৪০০ জন শিশু-সহ অন্তত দুই হাজার ৬৫০ জন মানুষ নিখোঁজ রয়েছেন। এই লোকদের বেশিরভাগই মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। বর্তমানে তারা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া অবস্থায় আছে।

ডা. আশরাফ আল-কুদরা বলেন, গাজায় ইসরায়েলি হামলায় ১৯৫ জন চিকিৎসক মারা গেছেন এবং ৫১টি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের গুপ্তচর ড্রোন ভূপাতিত

এখন গাজা শহরের মধ্যে ইসরায়েলের সেনাবাহিনীর এগিয়ে যাওয়ার কারণে বেসামরিক নাগরিকরা আবারও গাজা ছাড়তে শুরু করেছে। ইসরায়েল আগেই সতর্ক করে তাদের ঘর-বাড়ি ছেড়ে দক্ষিণের দিকে যেতে বলেছে।

মঙ্গলবার থেকে সেখানে লোকজনদের সরে যাওয়ার জন্য একটি ‘করিডোর’ খোলার কথা জানিয়েছিল ইসরায়েলি সেনাবাহিনী।

এরপর কয়েক ঘণ্টার মধ্যেই শত শত মানুষ সে পথ ধরে অগ্রসর হয়। কেউ পায়ে হেঁটে আবার কেউ বা গাধার পিঠে করে পথ পাড়ি দেওয়ার চেষ্টা করছে।

জাতিসংঘ এখনও শক্ত ভাষায় প্রতিবাদ জানিয়ে আসছে। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, গাজায় যে হারে বেসামরিক নাগরিক মারা যাচ্ছে তাতে মনে হচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনীর পরিচালিত অভিযানে “স্পষ্টভাবেই কিছু ভুল” রয়েছে। একইসাথে হামাস মানুষকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে বলেও অভিযোগ করেন তিনি।

গাজায় আটক ২৩৯ জন জিম্মির পরিবার তাদেরকে মুক্তি দেওয়ার দাবি অব্যাহত রেখেছে। বিবিসি তাদের ঘনিষ্ঠজনদের সঙ্গে কথা বলেছে।

আরও পড়ুন: গাজায় ইসরায়েলি সেনাদের ওপর তীব্র হামলা

মোট ১২জন জিম্মিকে মুক্তি দেওয়ার বিনিময়ে তিন দিনের জন্য মানবিক বিরতি দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা চলছে। এই জিম্মিদের মধ্যে অর্ধেকই আমেরিকান। তবে বিরতির সময়সীমা এবং গাজার উত্তরাঞ্চলের পরিস্থিতি নিয়ে আলোচনায় বিতর্ক চলছে।

কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একে “মিথ্যা গুজব” বলে উড়িয়ে দিয়েছেন। একইসাথে তিনি বলেছেন, “আমাদের জিম্মিদের মুক্তি না দেওয়া পর্যন্ত” কোনো অস্ত্রবিরতি হবে না।

বিবিসির আন্তর্জাতিক সম্পাদক জেরেমি বোয়েন ইসরায়েলি বাহিনীর সঙ্গে গাজায় প্রবেশ করেছেন। ‘তিনি সেখানে কোনো ভবন অক্ষত অবস্থায় দেখতে পাননি।’ মূলত, সেখানকার সব ভবন ইসরায়েলি হামলায় ধ্বংস হয়েছে।

এখন গাজার বাসিন্দাদের মানবিক পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। সেখানে মানুষ পর্যাপ্ত খাবার ও পানির জন্য লড়াই করছে।

সূত্র : আল-জাজিরা, বিবিসি, আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর