শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

যুক্তরাষ্ট্রের গুপ্তচর ড্রোন ভূপাতিত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২৩, ০৯:১১ পিএম

শেয়ার করুন:

যুক্তরাষ্ট্রের গুপ্তচর ড্রোন ভূপাতিত
ড্রোন (ফাইল ফটো)। ছবি: আনাদোলু এজেন্সি

ফিলিস্তিনের গাজায় চলা যুদ্ধের মধ্যে যুক্তরাষ্ট্রের গুপ্তচর ড্রোন ভূপাতিত করেছে ইরানপন্থী হুথি যোদ্ধারা। স্থানীয় গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে।

বুধবার ইয়েমেনের হুথি গোষ্ঠী বলেছে, তাদের সেনারা একটি মার্কিন সামরিক নজরদারি ড্রোনকে গুলি করেছে। কারণ, এটা ইয়েমেনের আঞ্চলিক সমুদ্রসীমার ওপর দিয়ে উড়ছিল।


বিজ্ঞাপন


এক বিবৃতিতে হুথিরা বলেছে যে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা একটি মার্কিন এমকিউ-৯ ড্রোন ভূপাতিত করেছে। ওই সময় ড্রোনটি ইসরায়েলের জন্য মার্কিন সামরিক সহায়তার অংশ হিসেবে শত্রুতামূলক কার্যক্রম চালাচ্ছিল।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের বৈরী পদক্ষেপের পরও হুথিরা ফিলিস্তিনি জনগণের সমর্থনে তাদের সামরিক অভিযান চালিয়ে যাবে।

আরও পড়ুন: গাজায় ইসরায়েলি সেনাদের ওপর তীব্র হামলা

এবিসি নিউজের মতে, এক মার্কিন কর্মকর্তা এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত হওয়ার বিষয়টি স্বীকার করে বলেছেন যে ড্রোনটি ইয়েমেনের কাছে আন্তর্জাতিক আকাশসীমায় ছিল।


বিজ্ঞাপন


ওই মার্কিন কর্মকর্তা বলেন, আমরা নিশ্চিত করতে পেরেছি যে মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোনটি ইয়েমেনের উপকূলে হুথি বাহিনীর গুলিতে ভূপাতিত হয়েছে।

আরও পড়ুন: ইসরায়েল সমস্ত মানবিক মূল্যবোধকে চূর্ণ করছে: এরদোয়ান

গত কয়েক দিনে হুথি যোদ্ধারা গাজায় ইসরায়েলের আক্রমণের মুখে ফিলিস্তিনি জনগণের প্রতি তাদের সমর্থনের অংশ হিসেবে ইসরায়েলি অবস্থানে হামলা চালাচ্ছে। এ আক্রমণের ক্ষেত্রে তারা বিস্ফোরক-বোঝাই ড্রোন এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে।

এর আগে ৭ অক্টোবর তারিখে শত শত ফিলিস্তিনি যোদ্ধা গাজা উপত্যকা থেকে ইসরায়েলে আক্রমণ করে। এ সময় হামাসের অভিযানে ১৪,০০ ইসরায়েলি নিহত হন। এরপর থেকে ইসরায়েলি সামরিক বাহিনী গাজায় অব্যাহত বোমা হামলা করছে।

ইসরায়েলে সামরিক অভিযানের বিষয়ে আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে হামাসের মুখপাত্র খালেদ কাদোমি বলেন, ‘দশকের পর দশক ধরে ফিলিস্তিনিদের ওপর চালানো নৃশংসতার জবাবে এই সামরিক অভিযান চালানো হয়েছে। আমরা চাই আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি জনগণের ওপর এবং আমাদের পবিত্র স্থাপনা আল-আকসায় ইসরায়েলি নৃশংসতা বন্ধে উদ্যোগ নেবে। এগুলোই হামাসের এই অভিযানের কারণ।’

সূত্র : আল-জাজিরা, আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর