বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

উত্তর কোরিয়া এক ডজনের মতো দূতাবাস বন্ধ করছে

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২ নভেম্বর ২০২৩, ০৮:৫৭ এএম

শেয়ার করুন:

উত্তর কোরিয়া এক ডজনের মতো দূতাবাস বন্ধ করছে
উত্তর কোরিয়ার পতাকা- ফাইল ফটো/সংগৃহীত

স্পেন, হংকং, দক্ষিণ আফ্রিকার বেশ কয়েকটি দেশসহ বিশ্বজুড়ে প্রায় এক ডজনের মতো দূতাবাস বন্ধ করতে যাচ্ছে উত্তর কোরিয়া। দূতাবাস বন্ধের ফলে পিয়ংইয়ংয়ের ২৫ শতাংশ কূটনৈতিক মিশন বন্ধ হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

সংবাদমাধ্যমের প্রতিবেদন ও বিশ্লেষকদের তথ্যের ভিত্তিতে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। মঙ্গলবার (৩১ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার সরকার জানিয়েছে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে উত্তর কোরিয়া অর্থনৈতিকভাবে খারাপ সময় পার করছে। আর এ কারণেই কূটনৈতিক মিশনগুলো বন্ধের আভাস পাওয়া যাচ্ছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: রাশিয়া থেকে কী বার্তা নিয়ে ফিরলেন কিম?

সোমবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ বলছে, গত সপ্তাহে দেশটির রাষ্ট্রদূতরা অ্যাঙ্গোলা ও উগান্ডার নেতাদের সঙ্গে শেষ বৈঠক করেছেন। দূতাবাস বন্ধের বিষয়টি আফ্রিকার স্থানীয় সংবাদমাধ্যমগুলোতেও উঠে এসেছে। দুটি দেশ ১৯৭০ সাল থেকে উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক সহযোগিতা ও বৈদেশিক মুদ্রা খাতে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে আসছে।

উত্তর কোরিয়া বিষয়ক ওয়েবসাইট এনএকে প্রো-র প্রতিষ্ঠাতা চাদ ও’ক্যারল বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে বলেছেন, এক ডজনেরও বেশি মিশন বন্ধ হয়ে যেতে পারে, সম্ভবত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা, বিশ্বব্যাপী পিয়ংইয়ংয়ের বিচ্ছিন্নতার প্রবণতা ও উত্তর কোরিয়ার অর্থনৈতিক দুর্বলতার কারণে।

বিশ্বের ১৫৯টি দেশের সঙ্গে উত্তর কোরিয়ার আনুষ্ঠানিক সম্পর্ক আছে, কিন্তু বিদেশে তাদের কূটনৈতিক মিশন আছে ৫৩টি, এর মধ্যে তিনটি কন্সুলেট মিশন ও তিনটি প্রতিনিধি দপ্তর আছে। তবে এটি অ্যাঙ্গোলা ও উগান্ডা থেকে চলে আসার আগের হিসাব।


বিজ্ঞাপন


আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের চোখে চোখ কিমের, কোরীয় উপদ্বীপে বাড়ছে উত্তেজনা

দক্ষিণ কোরিয়ার ইয়োনহ্যাপ বার্তা সংস্থা জানিয়েছে, উত্তর কোরিয়া তাদের স্পেন দূতাবাসও বন্ধ করে দেবে, দেশটির ইতালি মিশন প্রতিবেশী দেশগুলোর বিষয়গুলো দেখভাল করবে।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় বলছে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে দূতাবাস বন্ধের ফলে উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র প্রকল্প বাধার মুখে পড়বে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর