শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ঢাকা

সবটাই ফিলিস্তিন, চীনের অনলাইন ম্যাপে নেই ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩, ০৯:৫১ এএম

শেয়ার করুন:

সবটাই ফিলিস্তিন, চীনের অনলাইন ম্যাপে নেই ইসরায়েল
ছবি: এক্স

চীনের বড় ডিজিটাল ম্যাপিং প্ল্যাটফর্মগুলো মধ্যপ্রাচ্য অঞ্চল থেকে ইসরায়েলকে মুছে দিয়েছে। চীনের ইন্টারনেট ব্যবহারকারীরা উল্লেখ করেছেন যে, বাইদু এবং আলিবাবার শীর্ষস্থানীয় অনলাইন ডিজিটাল মানচিত্র থেকে ইসরায়েলকে মুছে দেওয়া হয়েছে। সেখানে সম্পূর্ণ এলাকাকে ফিলিস্তিন হিসেবে উল্লেখ করা হয়েছে।

এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদ জানিয়ে আসছে চীন। দেশটি শুরু থেকেই প্রকাশ্যে এবং স্পষ্টভাবে ফিলিস্তিনের পক্ষে দাঁড়িয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: গাজায় ৪৭টি মসজিদ ও ৭টি গির্জা ধ্বংস করেছে ইসরায়েল

চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম বাইদুর চীনা ভাষার অনলাইন মানচিত্রে ফিলিস্তিনের শহরগুলোর নাম ও সীমানা দেখানো হয়েছে। তবে সেখানে ইসরায়েলের কোনো চিহ্ন নেই। যদিও মানচিত্রে লুক্সেমবার্গের মতো ছোট দেশগুলোকে চিহ্নিত করা হয়েছে।

ডিজিটাল ম্যাপ নিয়ে কোনো মন্তব্য করেনি চীনের বৃহৎ দুই কোম্পানি।

গাজা যুদ্ধের শুরু থেকে চীন মানুষের দুর্ভোগ এড়াতে যুদ্ধবিরতিকে সমর্থন করেছে। মধ্যপ্রাচ্য বিষয়ক চীনা বিশেষ দূত ঝাই জুন ২৩শে অক্টোবর জানান যে, চীন গাজায় যুদ্ধের সম্ভাব্য বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করছে এবং উভয় পক্ষকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। গাজার বর্তমান পরিস্থিতি সংকটজনক।

আরও পড়ুন: জীবন বাঁচাতে লবণাক্ত পানি পান করছে গাজাবাসী

ঝাই বলেন, 'চীন বেসামরিক নাগরিকদের ক্ষতি করে এমন কাজের বিরোধিতা করে এবং দৃঢ়ভাবে নিন্দা করে। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এমন যেকোনো কাজের বিরোধিতা করে এবং পরিস্থিতির আরও অবনতি বা এমনকি নিয়ন্ত্রণের বাইরে যাওয়া ঠেকাতে সব পক্ষকে শান্ত ও সংযম বজায় রাখার আহ্বান জানায়।'

এর আগে মধ্যপ্রাচ্য বিষয়ক চীনা বিশেষ দূত ঝাই ফিলিস্তিনি কারণ নিয়ে আলোচনার জন্য কায়রো শান্তি সম্মেলনের চেয়েও আরও প্রভাবশালী এবং বিস্তৃত শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর