শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ঢাকা

গাজায় ৪৭টি মসজিদ ও ৭টি গির্জা ধ্বংস করেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২৩, ১২:৪৩ পিএম

শেয়ার করুন:

গাজায় ৪৭টি মসজিদ ও ৭টি গির্জা ধ্বংস করেছে ইসরায়েল
গাজায় মসজিদে সরাসরি হামলা করছে ইসরায়েল। ছবি: আনাদুলু

গাজায় ইসরায়েলের চলমান বিমান হামলায় ৪৭টি মসজিদ এবং সাতটি গির্জা ধ্বংস হয়েছে। গত ৭ অক্টোবর হামাসের হামলার জবাবে নির্বিচারে বিমান হামলা করছে ইসরায়েল।

গাজার মিডিয়া অফিস জানিয়েছে, গত তিন সপ্তাহে ২০৩টি স্কুল এবং ৮০টি সরকারি অফিসও ধ্বংস ইসরায়েল। খবর আল জাজিরার


বিজ্ঞাপন


অফিসের পরিচালক সালামা মারুফ আল জাজিরা আরবিকে উদ্ধৃত করে বলেছে যে, ইসরায়েলের ব্যাপক বোমা হামলার কারণে ২ লাখ ২০ হাজার আবাসন ইউনিট ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৩২ হাজার ভবন সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।

আরও পড়ুন: জীবন বাঁচাতে লবাণাক্ত পানি পান করছে গাজাবাসী

গাজায় সরকারের মিডিয়া অফিস আরও জানিয়েছে যে, ইসরায়েলের সেনাবাহিনী একটি অর্থোডক্স সাংস্কৃতিক কেন্দ্র এবং ১৫০০ এরও বেশি বাস্তুচ্যুত লোকের আশ্রয় নেয়া একটি স্কুলে বোমা হামলার হুমকি দিয়েছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ইসরায়েলের হামলায় বিপর্যস্ত। সেখানে তীব্র মানবিক সংকট সৃষ্টি হয়েছে। ইসরায়েলের সর্বাত্মক অবরোধের কারণে খাবার, পানিসহ জরুরি পণ্যের মারাত্মক সংকট তৈরি হয়েছে। এমন অবস্থায় গর্ভবর্তী নারী, শিশুসহ হাজার হাজার মানুষ লবণাক্ত ও দূষিত পানি পান করতে বাধ্য হচ্ছেন।


বিজ্ঞাপন


মার্কিন পররাষ্ট্র দফতরের একটি অভ্যন্তরীণ নথিতে গাজার হাজার হাজার মানুষের নোনা ও দূষিত পানি পান করার বিষয়ে বিশদ বিবরণ উঠে এসেছে। ইসরায়েলি সংবাদপত্র হারেৎজ এই খবর দিয়েছে।

ইসরায়েল গাজায় সর্বত্মক অবরোধ আরোপ করেছে। এমন অবস্থায় জ্বালানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। বেশিরভাগ হাসপাতালগুলো জেনারেটরের মাধ্যমে চলছে। বেশিরভাগ হাসপাতালই জ্বালানি সংকটে ভুগছে। এমন অবস্থায়ও গাজায় এখন পর্যন্ত কোনও জ্বালানী সরবরাহ করা হয়নি।

আরও পড়ুন: ক্ষমা চাইলেন নেতানিয়াহু

আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আগ্রাসন অব্যাহত রেখেছে ইসরায়েল। গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে সাড়ে তিন হাজারের বেশি শিশু। এছাড়া এ বর্বর হামলা শুরু হওয়ার পর থেকে ১৯ হাজার ৭৩৪ জন ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইসরায়েলের হামলায় গাজায় হাজার হাজার ভবন পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। বিশাল অবরুদ্ধ এই উপত্যকার অর্ধেকেরও বেশি জনসংখ্যা বাস্তুচ্যুত হয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর