শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

নির্বাচনে অংশ নেবেন কি পাকিস্তানে ফেরা নওয়াজ শরিফ?

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩, ০২:২৫ পিএম

শেয়ার করুন:

নির্বাচনে অংশ নেবেন কি পাকিস্তানে ফেরা নওয়াজ শরিফ?
ছবি সংগৃহীত

লন্ডনে চার বছরের স্বেচ্ছা নির্বাসন শেষ করে শনিবার পাকিস্তানে ফিরেছেন দেশটির তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সাধারণ নির্বাচনের তিন মাস আগে দেশে ফিরছেন দুর্নীতির দুটি মামলায় ১৪ বছর কারাদণ্ড পাওয়া শরীফ। তিনি কি দেশটির আসন্ন জাতীয় নির্বাচনে অংশ নেবেন?

দেশে ফেরার সঙ্গে সঙ্গে যেন তাকে গ্রেফতার করা না হয় সেজন্য আদালতে আবেদন করেছিলেন তিনি। বৃহস্পতিবার আদালত তাকে ২৪ অক্টোবর মঙ্গলবার পর্যন্ত গ্রেফতার না করার নির্দেশ দিয়েছে। ঐদিন আদালতে নওয়াজ শরিফের হাজিরা দেওয়ার কথা রয়েছে। খবর ডন ও এক্সপ্রেস ট্রিবিউনের।


বিজ্ঞাপন


পাকিস্তানে ফিরে এক বক্তৃতায় পিএমএল-এন সুপ্রিমো দেশের ভয়াবহ অর্থনৈতিক সংকটের জন্য দুঃখ প্রকাশ করেন। তিনি দেশকে প্রবৃদ্ধির পথে পুনঃনির্দেশিত করার প্রতিশ্রুতি দিয়েছেন

২০১৭ সালে শেষবার ক্ষমতাচ্যুত হন নওয়াজ শরিফ৷ এরপর সাজাপ্রাপ্ত হয়ে ২০১৯ সালে লন্ডন চলে গিয়েছিলেন। আদালত তাকে চিকিৎসা সেবা নিতে সীমিত সময়ের জন্য বিদেশ যাওয়ার অনুমতি দিয়েছিল।

আরও পড়ুন: তেলের অভাবে পাকিস্তান এয়ারলাইন্সের বহু ফ্লাইট বাতিল

লন্ডনে থেকেই নওয়াজ শরিফ ২০১৮ সালের নির্বাচনের পর প্রধানমন্ত্রী হওয়া ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এবং সফল হন। ফলে ২০২২ সালে ক্ষমতাচ্যুত হন ইমরান খান।


বিজ্ঞাপন


ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর গঠিত জোট সরকারের প্রধানমন্ত্রী ছিলেন নওয়াজের ছোট ভাই শাহবাজ শরিফ। আগামী বছর জানুয়ারির শেষ সপ্তাহে পাকিস্তানে সাধারণ নির্বাচন হওয়ার কথা। দেশটিতে ইমরান খানের এখনও অনেক জনপ্রিয়তা আছে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের দ্য উইলসন সেন্টারের 'সাউথ এশিয়া ইনস্টিটিউটের' পরিচালক মাইকেল কুগেলম্যান। তিনি বলেন, ইমরান খানের বিশাল ভোটব্যাংকের কারণে নওয়াজ শরিফের দলের জনপ্রিয়তা কমেছে।

২০১৭ সালে নওয়াজ শরিফ ক্ষমতাচ্যুত হওয়ার সময় পাকিস্তানের জিডিপি প্রবৃদ্ধি ছিল ৫.৮ শতাংশ। মূল্যস্ফীতি ছিল মাত্র চার শতাংশ। এদিকে, গত সেপ্টেম্বরে মূল্যস্ফীতির হার গত বছরের সেপ্টেম্বরের তুলনায় ৩১ শতাংশ বেশি ছিল। আর এই বছরের জিডিপি প্রবৃদ্ধি দুই শতাংশের কম হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

লেখক ও বিশ্লেষক আয়েশা সিদ্দিকা মনে করছেন, অর্থনীতি পুনরুদ্ধারের অঙ্গীকারের মধ্য দিয়ে নওয়াজ শরিফ নির্বাচনি প্রচারণা শুরু করতে পারেন।

আরও পড়ুন: কারাগার থেকে ইমরান খান যা বললেন

পাকিস্তানে ফিরে আসার ফ্লাইটে চড়ার আগে নওয়াজ বলেছিলেন যে তিনি "ফিরে আসতে পেরে খুশি"। তবে আগামী বছরের জানুয়ারিতে হতে যাওয়া নির্বাচনের জন্য তার দলের সম্ভাবনাকে পুনরুদ্ধার করতে তার নির্বাচনী প্রচারণা শুরু করার আগে তাকে অনেক আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।

তবে নওয়াজ শরিফ ও ইমরান খান দুজনই সাজাপ্রাপ্ত হওয়ায় নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর