রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

চীনা ধনকুবের নিখোঁজ, আটকের গুঞ্জন!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২৩, ০১:৩১ পিএম

শেয়ার করুন:

চীনা ধনকুবের নিখোঁজ, আটকের গুঞ্জন!
চীনা ধনকুবের হে জিনবি- ফাইল ফটো/ব্লুমবার্গ

চীনের একটি বৃহত্তম তামা-বাণিজ্যের কর্ণধার ও ধনকুবের নিখোঁজ হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্লুমবার্গ। খবরে বলা হয়েছে, ধনকুবেরের সঙ্গে তার কোম্পানির নির্বাহীরা যোগাযোগ করতে পারছেন না। বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিদের মতে, তাকে আটক করেছে পুলিশ।

চীনের সবচেয়ে বড় পরিশোধিত তামার আমদানিকারক হিসেবে মাইক মেটালস ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠা করেন হে জিনবি। ২০২২ সালে কোম্পানিটি তারল্য সংকটে পড়ে। হঠাৎ করে সহকর্মীরা তার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছেন। জানানো হয়েছে যে, তাকে পুলিশ তার নিজ প্রদেশ শানসিতে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে গেছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: তাইওয়ান ঘিরে ‘যুদ্ধ প্রস্তুতি’ মহড়ায় চীন

ব্লুমবার্গ জানিয়েছে, হে জিনবিকে জিজ্ঞাসাবাদের জন্য নেয়ার বিষয়ে কোনো কারণ জানায়নি পুলিশ। তবে ২০২২ সালে করোনাভাইরাস মহামারির লকডাউনের সময় কোম্পানিটি তারল্য সংকটে পড়ে এবং পাওনা মেটাতে অক্ষম হয়। তারপর থেকে কোম্পানিটির বিরুদ্ধে পাওনাদাররা আইনি পদক্ষেপ গ্রহণ করেন।

ব্লুমবার্গ গত সেপ্টেম্বরে রিপোর্ট করে যে, কোম্পানিটির ব্যবসায়িক কার্যকলাপ মূলত বন্ধ হয়ে গেছে। অল্প কিছুদিন আগেও মাইক চীনের তামা আমদানির এক-চতুর্থাংশের উৎপাদন করত। 

খবরে বলা হয়েছে, সম্প্রতি বেশ কয়েকজন ধনকুবের হঠাৎ করে লোকচক্ষুর আড়ালে চলে যান। তাদের অনেককে গ্রেফতারের পর ছেড়ে দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: শ্রীলঙ্কা থেকে লক্ষাধিক বানর কিনতে চায় চীন!

তাদের মধ্যে একজন হলেন চায়না এভারগ্রান্ড গ্রুপের বিলিয়নেয়ার চেয়ারম্যান হুই কা ইয়ান। গত সেপ্টেম্বর মাসে পুলিশ তাকে ধরে নিয়ে যায় এবং আবাসিক নজরদারির মধ্যে রাখে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর