মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

তাইওয়ান ঘিরে ‘যুদ্ধ প্রস্তুতি’ মহড়ায় চীন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২২, ১০:২৯ এএম

শেয়ার করুন:

তাইওয়ান ঘিরে ‘যুদ্ধ প্রস্তুতি’ মহড়ায় চীন
ছবি: ডেইলি এক্সপ্রেস

তাইওয়ানের আশেপাশের সমুদ্র এবং আকাশসীমায় একটি ‘যুদ্ধ প্রস্তুতি’ মহড়া পরিচালনা করেছে বলে জানিয়েছে বেইজিং। বুধবার (১ জুন) চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) এক বিবৃতির বরাতে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

পিএলএর ইস্টার্ন থিয়েটার কমান্ডের বিবৃতিতে জানা যায়, যুক্তরাষ্ট্র-তাইওয়ান যোগসাজশের বিরুদ্ধে এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ। তাইওয়ানের স্বাধীনতা বাহিনীকে যুক্তরাষ্ট্র প্রতিনিয়ত প্ররোচনা দিয়ে যাচ্ছে, যা তাইওয়ানকে একটি বিপজ্জনক পরিস্থিতিতে ঠেলে দেবে।


বিজ্ঞাপন


বিবৃতিতে পিএলএ আরও জানায়, ‘‘তাইওয়ান চীনের অংশ। চীনা সৈন্যরা, বহিরাগত শক্তির হস্তক্ষেপ এবং তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থনকারী ব্যক্তিদের কর্মকাণ্ডকে ‘নস্যাৎ’ করার প্রস্তুতি জোরদার করেছে।’’

যদিও বিবৃতিতে মহড়ার সঠিক সময়টি উল্লেখ করেনি গণচীনের সেনাবাহিনী। অবশ্য সোমবার (৩০ মে) নিজেদের বিমান প্রতিরক্ষা অঞ্চলে চীনের বিমান বাহিনীর দ্বারা জানুয়ারির পর থেকে সবচেয়ে বড় অনুপ্রবেশের কথা জানিয়েছিল তাইওয়ান।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানা যায়, ৩০টি চীনা যুদ্ধ বিমান তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে অনুপ্রবেশ করে। তবে তাৎক্ষণিক প্রতিরোধে পালিয়ে যায় বিমানগুলো।

তাইওয়ানকে নিজের স্বশাসিত ভূখণ্ড বলে দাবি করে চীন। তবে চীনের সার্বভৌমত্বের দাবি প্রত্যাখ্যান করে দ্বীপের ভবিষ্যৎ নির্ধারণ করার অধিকার শুধুমাত্র তার জনগণেরই রয়েছে বলে জানায় তাইওয়ান। তাইওয়ানের সরকারের দাবি, তারা শান্তি চায় এবং প্রয়োজনে নিজেদের রক্ষা করবে।


বিজ্ঞাপন


চীন দ্বীপটিতে আক্রমণ করলে যুক্তরাষ্ট্র সামরিকভাবে জড়িত হবে বলে গত সপ্তাহে এক ভাষণে সতর্ক করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ‘এক চীন নীতি’র প্রতি শ্রদ্ধাশীল থাকার আমেরিকান নীতিতে পরিবর্তনের ইঙ্গিতও দিয়েছিলেন তিনি। যদিও মার্কিন কর্মকর্তারা জানিয়েছিলেন, নীতিতে কোনো পরিবর্তন হয়নি।

তাইওয়ানের প্রতি মার্কিন সমর্থনে চীন বিশেষভাবে অসন্তুষ্ট। এমতাবস্থায় তাইওয়ান দ্বীপের চারপাশে নিজেদের সামরিক উপস্থিতি বৃদ্ধি করেছে বেইজিং।

টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর