শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইসরায়েল থেকে আটকে পড়াদের ফেরাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ অক্টোবর ২০২৩, ০২:০০ পিএম

শেয়ার করুন:

ইসরায়েল থেকে আটকে পড়াদের ফেরাচ্ছে ভারত
ইসরায়েলে হামাসের হামলা। ছবি: এএফপি

ইসরায়েলে প্রায় এক হাজার ভারতীয় ছাত্র আছেন। হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধের কারণে অনেকে সেখানে আটকে পড়েছেন। তাদের ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে ভারত।

ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মিনাক্ষী লেখি জানিয়েছেন, প্রধানমন্ত্রীর মন্ত্রণালয় বিষয়টির দিকে নজর রেখেছে। দ্রুত যাতে ভারতীয় নাগরিকদের ইসরায়েল থেকে ফিরিয়ে আনা যায়, তার ব্যবস্থা করা হচ্ছে। খবর ডয়চে ভেলের


বিজ্ঞাপন


রোববার মিনাক্ষী বলেছেন, 'ভারত সরকার ভারতীয় ছাত্রদের ফেরানোর জন্য পরিকল্পনা শুরু করেছে। প্রধানমন্ত্রীর মন্ত্রণালয় বিষয়টি দেখছে। সব দিক খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হচ্ছে।'

আরও পড়ুন: অবরুদ্ধ গাজা কত বড়, কীভাবে জীবন কাটে ফিলিস্তিনিদের?

তবে কবে, কীভাবে ছাত্রদের ফেরানো হবে, সে বিষয়ে স্পষ্ট কোনো মন্তব্য করেননি ভারতের প্রতিমন্ত্রী। তিনি বলেছেন, এর আগেও এমন কাজ ভারত করেছে। অপারেশন গঙ্গা, বন্দে ভারত এমনই বেশ কিছু অপারেশনের নাম। বিদেশের মাটি থেকে ভারতীয় সেনা তাদের নাগরিকদের উদ্ধার করেছে। এবারও তেমনই কোনো পরিকল্পনা নেওয়া হচ্ছে।

ইসরায়েলে অবস্থিত ভারতীয় দূতাবাসের ওয়েবসাইট অনুযায়ী সেখানে প্রায় ৯০০ ছাত্র পড়াশোনা করেন। ইসরায়েলে কর্মরত ভারতীয় নাগরিকের সংখ্যা প্রায় ১৮ হাজার। তবে ভারতীয় বংশোদ্ভূত ইহুদি, যারা বিভিন্ন সময়ে ইসরায়েলে চলে গেছেন, তাদের সংখ্যা প্রায় ৮৫ হাজার। ভারত সরকার সবার প্রথমে ভারতীয় ছাত্রদের ফেরানোর পরিকল্পনা করেছে বলে জানা গেছে।


বিজ্ঞাপন


গত শনিবার হামাসের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। এর আগে হামাস ইসরায়েলে আকস্মিক হামলা করে। বেশ কিছু ভারতীয় ছাত্র সংবাদমাধ্যমের সঙ্গে এবিষয়ে তাদের অভিজ্ঞতার কথা সংবাদমাধ্যমকে জানিয়েছেন। তারা জানিয়েছেন, বোমাবর্ষণ শুরু হওয়ার পরেই সাইরেন বেজে ওঠে। তাদের সঙ্গে সঙ্গে বাঙ্কারে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। ইসরায়েলের পুলিশ তাদের নিয়ে যায়। সেখানে প্রায় সাত-আট ঘণ্টা তাদের বসে থাকতে হয়। লাগাতার বোমাবর্ষণের শব্দ শুনতে পান তারা। পরে তাদের বাড়ি চলে যেতে বলা হয়। তবে বাড়ি থেকে বার হতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন: এবার মিশরের সাহায্য চাইল ইসরায়েল

ছাত্ররা জানিয়েছেন, ভারতীয় দূতাবাস তাদের সঙ্গে যোগাযোগ করেছে। নির্দিষ্ট সময়ে তাদের উদ্ধারের ব্যবস্থা করা হবে বলে আশ্বাস দিয়েছে।

গণমাধ্যমের তথ্যমতে, গত শনিবার থেকে এ পর্যন্ত হামাসের হামলায় অন্তত ৭০০ ইসরায়েলি নিহত হয়েছেন। আর গাজা উপত্যকায় ইসরায়েলের পাল্টা হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ৪১৩ ফিলিস্তিনি। এখনো ইসরায়েলের ভেতরে অন্তত সাত থেকে আট জায়গায় লড়াই চলছে বলে জানিয়েছে ইসরায়েলি মিডিয়া।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর