শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইউক্রেনের শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০২:২৩ পিএম

শেয়ার করুন:

ইউক্রেনের শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ (ফাইল ফটো)। ছবি: রয়টার্স

ইউক্রেনের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেছেন, ‘ইউক্রেনের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা এবং কৃষ্ণ সাগরীয় শস্য (রফতানি) চুক্তি পুনরুজ্জীবিত করার বিষয়ে জাতিসংঘের সর্বশেষ প্রস্তাবগুলো বাস্তব সম্মত নয়।’

রুশ পররাষ্ট্রমন্ত্রী তার এ সপ্তাহের কূটনৈতিক কর্মযজ্ঞের পর নিউইয়র্কে যান। সেখানে তিনি জাতিসংঘ সদর দফতরে বিশ্ব নেতাদের বার্ষিক সমাবেশে বক্তব্য রাখেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন: রেকর্ড পরিমাণ রাশিয়ান সার কিনছে যুক্তরাষ্ট্র: পরিসংখ্যান

ইউক্রেনের ১০ দফা শান্তি পরিকল্পনার বিষয়ে সের্গেই ল্যাভরভ বলেন, এটা কোনোভাবেই কার্যকর করা যাবে না। এটা বাস্তব সম্মত নয়। এ কারণে এটা বাস্তবায়ন করাও সম্ভব নয়। 

তিনি বলেন, ‘এটা বাস্তবসম্মত নয়, সেটা সবাই বোঝে।  কিন্তু একইসাথে তারা বলে যে এটিই আলোচনার একমাত্র ভিত্তি।’

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, কিয়েভ ও পশ্চিমা নেতারা এই অবস্থানে অটল থাকলে যুদ্ধক্ষেত্রেই রুশ-ইউক্রেনীয় দ্বন্দ্বের সমাধান হবে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ‘ক্রিমিয়ায় নৌ সদর দফতরের হামলায় ঊর্ধ্বতন রুশ কর্মকর্তা নিহত’ 

সের্গেই ল্যাভরভ জানান, কৃষ্ণ সাগরীয় শস্য (রফতানি) চুক্তি থেকে বেরিয়ে গেছে রাশিয়া। কারণ, দেশটিকে যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তা পূরণ করা হয়নি। এসব প্রতিশ্রুতির মধ্যে ছিল, একটি রাশিয়ান ব্যাংকের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা এবং এটিকে বৈশ্বিক সুইফট সিস্টেমের সঙ্গে পুনরায় সংযুক্ত করা।

তিনি আরও বলেন, ইউক্রেনীয় কৃষি পণ্যের রফতানি করিডোর পুনরুজ্জীবিত করার জন্য জাতিসংঘের সর্বশেষ প্রস্তাবগুলো বাস্তবসম্মত নয়।

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর