শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

রাশিয়া ড্রোন এবং ক্রুজ মিসাইল ব্যবহার করছে: ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৫৭ এএম

শেয়ার করুন:

রাশিয়া ড্রোন এবং ক্রুজ মিসাইল ব্যবহার করছে: ইউক্রেন
ওডেসা আঞ্চলিক প্রসিকিউটর কার্যালয়ের দেয়া এই ছবিতে ইউক্রেনে ওডেসায় পোড়া ট্রাকগুলো দেখা যাচ্ছে। ১৩ সেপ্টেম্বর ২০২৩ এর ছবি- এপি

রাশিয়া ১৭টি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পাশাপাশি রাতভর মাইকোলাইভ এবং ওডেসা অঞ্চলে আক্রমণে ২৪টি ড্রোন ব্যবহার করেছে বলে জানিয়েছে ইউক্রেন। সোমবার ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, তারা রাশিয়ার ১৮টি ড্রোন এবং সবকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

ওডেসার আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার বলেন, শস্য রফতানির জন্য ব্যবহৃত বন্দরগুলোর স্থান ইজমাইল আবার আক্রমণের শিকার হয়েছে এবং ভিলকোভ শহরের একটি বিনোদন কেন্দ্র আঘাতপ্রাপ্ত হয়েছে। এসব হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।


বিজ্ঞাপন


মাইকোলাইভের আঞ্চলিক গভর্নর ভিটালি কিম বলেন, ধ্বংসাবশেষ পড়ে একটি ভবনে আগুন লেগেছে। অন্যদিকে একটি বিস্ফোরণ তরঙ্গে আশপাশের অন্যান্য ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন: শিগগিরই শেষ হচ্ছে না ইউক্রেন যুদ্ধ: ন্যাটো প্রধান

আঞ্চলিক গভর্নর ওলেক্সান্ডার প্রোকুদিনের মতে, খেরসন অঞ্চলে রাশিয়ার এক হামলায় কমপক্ষে চারজন আহত হয়েছে। রাশিয়ার বাহিনী ইচ্ছাকৃতভাবে বেরিল শহরের একটি জনাকীর্ণ বাস স্টেশনে হামলা চালায়।

সোমবার ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার বলেন, ইউক্রেনের বাহিনী বাখমুত এলাকায় রাশিয়ার বাহিনীর কাছ থেকে দুই বর্গকিলোমিটার, পাশাপাশি দক্ষিণ ইউক্রেনে পাঁচ বর্গকিলোমিটারের বেশি এলাকা পুনরুদ্ধার করেছে।


বিজ্ঞাপন


এদিকে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার জয়ের পরিণতি নিয়ে ভাবতে বলছেন ইউক্রেনের প্রধান ভলোদিমির জেলেনস্কি। এর ফলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে বলে সতর্ক করেন তিনি। ‘যুদ্ধবাজ’ ভ্লাদিমির পুতিনকে বারবার নির্বাচিত করে ‘দ্বিতীয় হিটলার’ তৈরির জন্য রাশিয়াকে দোষারোপ করেন তিনি।

আরও পড়ুন: ক্লাস্টার বোমা, পাল্টা আক্রমণ: ইউক্রেন যুুদ্ধের গতি কোন দিকে?

প্রায় ২৫ বছরে ধরে রাশিয়া শাসন করছেন পুতিন। এর মধ্যে চার বছর তিনি প্রধানমন্ত্রী হিসেবে নিয়োজিত ছিলেন।

জেলেনস্কিকে উদ্ধৃত করে দ্য মিরর এক প্রতিবেদনে বলেন, ‘বিশ্ববাসীর কাছে সব সম্মান খুইয়েছে রাশিয়া। বারবার পুতিনকে নির্বাচিত করে দ্বিতীয় হিটলার তৈরি করেছে দেশটি।’

যুক্তরাষ্ট্রের টেলিভিশন সিবিএসের সঙ্গে এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, ইউক্রেন হেরে গেলে এতে তৃতীয় বিশ্বযুদ্ধের শুরু হতে পারে। ‘রুশরা যদি পোল্যান্ড পৌঁছে, এরপর কী হবে? তৃতীয় বিশ্বযুদ্ধ? আমরা অতীতে ফিরে যেতে পারব না। কিন্তু আমরা এখানেই এর সমাপ্তি ঘটাতে পারি।’ 

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর