শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ঢাকা

এবার শেখ হাসিনাসহ ১৫ রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক করবেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২৩, ০১:০৭ পিএম

শেয়ার করুন:

এবার শেখ হাসিনাসহ ১৫ রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক করবেন মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (ফাইল ফটো)। ছবি: এনবিসি নিউজ

নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে এবার শেখ হাসিনাসহ ১৫ রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার দেশটির প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্রে এ খবর জানানো হয়েছে।

ভারতের সরকারি সূত্রে বলা হয়েছে, শুক্রবার বাইডেন ও হাসিনার সঙ্গে বৈঠক করবেন মোদি। নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী বৈঠক হবে। 


বিজ্ঞাপন


তার আগে ৭ লোককল্যাণ মার্গে মোদির সরকারি বাসভবনে দ্বিপাক্ষিক বৈঠক হবে বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনার সঙ্গে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বৃহস্পতিবার ঢাকায় সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, মোদি-হাসিনা বৈঠকে বাংলাদেশি এবং ভারতীয় টাকার মাধ্যমে লেনদেন সুগম করা, কৃষি গবেষণা ও সাংস্কৃতিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে তিনটি সমঝোতাপত্র সই হতে পারে। এছাড়া দুই প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে বিদ্যুৎ এবং রেলপথের একাধিক প্রকল্পের উদ্বোধনও হতে পারে।

আরও পড়ুন: পৃথিবী এবং চাঁদের সঙ্গে সেলফি তুলল ভারতের আদিত্য এল-১

প্রসঙ্গত, আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর তারিখে (শনি ও রোববার) জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে ভারতের নয়াদিল্লিতে। ওই সম্মেলনে এবার সভাপতিত্ব করবেন দেশটির প্রধানমন্ত্রী মোদি। জি-২০-এর সদস্য না হলেও দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে বাংলাদেশ দু’দিনের এই শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে। যা দুই দেশের সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছনোর দৃষ্টান্ত বলেই ধরছে কূটনৈতিক মহল। পর্যবেক্ষক রাষ্ট্রের প্রতিনিধি হিসাবে দিল্লিতে যাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস ও ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদি। দুপুরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে হবে মধ্যাহ্নভোজ বৈঠক। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: মোদির বাড়িতে শেখ হাসিনাকে আমন্ত্রণ, সেখানেই বৈঠক

জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েনের সঙ্গেও বৈঠক করার কথা ভারতের প্রধানমন্ত্রীর। এছাড়া সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, নাইজিরিয়া ও ব্রাজিলের রাষ্ট্রনেতাদের সঙ্গেও বৈঠকের কর্মসূচি রয়েছে মোদির।

সূত্র : হিন্দুস্তান টাইমস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর