শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

কৃষ্ণ সাগর শস্যচুক্তি নিয়ে যা বললেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১০:১০ এএম

শেয়ার করুন:

কৃষ্ণ সাগর শস্যচুক্তি নিয়ে যা বললেন পুতিন
রাশিয়ার সোচিতে বৈঠক করেন দুই নেতা। ছবি: এএফপি/সিএনএন

কৃষ্ণ সাগরীয় শস্য চুক্তিতে শিগগিরই রাশিয়ার ফিরে আসার সম্ভবনার কথা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সোমবার (৪ সেপ্টেম্বর) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার পর একথা বলেন তিনি। 

জাতিসংঘ বলছে, চুক্তিতে রাশিয়া ফিরলে ইউক্রেনীয় শস্য বাজারে আনার মাধ্যমে বিশ্বে খাদ্য সংকটের তীব্রতা কমানো সম্ভব হবে। এক প্রতিবেদনে এমন খবর দিয়েছে রয়টার্স।


বিজ্ঞাপন


জুলাই মাসে কৃষ্ণ সাগরীয় শস্য চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে রাশিয়া। ইউক্রেনে রুশ আগ্রাসনের পর  গত বছর মস্কোকে এই চুক্তিতে রাজি করানোর ক্ষেত্রে এরদোয়ানের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। এবারও পুতিনকে চুক্তিতে ফিরিয়ে আনার চেষ্টা করছেন তুর্কি প্রেসিডেন্ট।

আরও পড়ুন: পুতিনকে গ্রেফতারের চেষ্টা হলেই যুদ্ধ বাঁধবে: রাশিয়া

মস্কোর অভিযোগ ছিল, নিষেধাজ্ঞার কারণে তাদের নিজস্ব খাদ্য ও সার রপ্তানি বাধার সম্মুখীন হয়েছে এবং ইউক্রেনীয় শস্য সেসব দেশে পৌঁছাচ্ছে না, যাদের তা প্রয়োজন। সোচির ব্ল্যাক সি রিসর্টে বৈঠকের উদ্বোধনী বক্তব্যে পুতিন এরদোয়ানকে বলেছেন, তিনি আশা করেন যে তারা তুরস্কে একটি প্রাকৃতিক গ্যাস হাব নিয়ে আলোচনা শেষ করবেন এবং একই সঙ্গে শস্য চুক্তি নিয়েও আলোচনা করবেন। এসময় এরদোয়ানের উদ্দেশে পুতিন বলেন, ‘আমি জানি আপনি শস্য চুক্তির বিষয়টি উত্থাপন করতে চান। আমরাও এই প্রশ্নে আলোচনার জন্য প্রস্তুত।’

২০২২ সালের পর প্রথমবার পুতিনের সঙ্গে সশরীরে সাক্ষাতের পর এরদোয়ান বলেছেন, তুরস্ক মনে  করে এমন একটি সমাধানে পৌঁছানো সম্ভব যা অল্প সময়ের মধ্যে প্রত্যাশা পূরণ করবে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: সোচিতে পুতিন-এরদোয়ানের সাক্ষাৎ

তিনি আরও বলেন, রাশিয়ার প্রত্যাশা সবার জানা। ত্রুটিগুলো দূর করা উচিত। তুরস্ক ও জাতিসংঘ রাশিয়ার উদ্বেগ কমাতে নতুন পরিকল্পনা নিয়ে কাজ করেছে।

পুতিন বলেন, রাশিয়া শস্য চুক্তিতে ফিরে আসতে পারে। যদি পশ্চিমারা রাশিয়ার খাদ্য ও সার রফতানির সুবিধার্থে জাতিসংঘের প্রস্তাবিত পৃথক সমঝোতার শর্ত পূরণ করে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর