শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সোচিতে পুতিন-এরদোয়ানের সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৫:১২ পিএম

শেয়ার করুন:

সোচিতে পুতিন-এরদোয়ানের সাক্ষাৎ
রাশিয়ার সোচিতে এরোদয়ান ও পুতিন। ছবি: আনাদুলু এজেন্সি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠক করেছেন। সোমবার রাশিয়ার উপকূলীয় শহর সোচিতে সাক্ষাৎ করেন তারা।

এরদোয়ান বর্তমান আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যাগুলোর পাশাপাশি পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে আনাদুলু এজেন্সি।


বিজ্ঞাপন


পুতিনের সঙ্গে আলোচনার মাধ্যমে গত বছরের ঐতিহাসিক কৃষ্ণ সাগর শস্য চুক্তি পুনরুজ্জীবিত করার চেষ্টা করবেন এরদোয়ান। এটি বিশ্বব্যাপী খাদ্য সংকট কমাতে সাহায্য করেছিল। বৈঠকের পর দুই নেতা যৌথ সংবাদ সম্মেলন করবেন।

আরও পড়ুন: বিশ্বব্যাপী খাদ্যের উচ্চ মূল্যের জন্য পশ্চিমারা দায়ী: পুতিন

মস্কো অভিযোগ করেছে যে পশ্চিমারা রাশিয়ার নিজস্ব শস্য রফতানির বিষয়ে বাধ্যবাধকতা পূরণ করেনি এবং ইউক্রেনীয় শস্য প্রয়োজনীয় দেশগুলোতে যাচ্ছে না।

আঙ্কারা চুক্তিটি পুনরুদ্ধারের জন্য তীব্র কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং আলোচনার মাধ্যমে যুদ্ধ শেষ করার জন্য কিয়েভ এবং মস্কোকে আহ্বান জানিয়েছে।


বিজ্ঞাপন


পুতিনের আমন্ত্রণে এক দিনের সফরে রাশিয়ার সোচিতে পৌঁছেছেন এরদোয়ান। পুতিন-এরদোয়ানের মধ্যকার বৈঠককে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে। 

বৈঠকটি বিষয়ে আগে তুরস্ক জানিয়েছে যে, দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক পর্যালোচনা করবেন। বর্তমান বৈশ্বিক ও আঞ্চলিক ইস্যু নিয়ে আলোচনা করবেন।

আরও পড়ুন: একনায়কত্বের অভিযোগ, সিএনএনকে যা বললেন এরদোয়ান

জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় ২০২২ সালের জুলাইয়ে রাশিয়া-ইউক্রেনের মধ্যে কৃষ্ণসাগর শস্য রফতানি চুক্তি হয়। রুশ আগ্রাসন সত্ত্বেও চুক্তিটির আওতায় প্রায় ৩ কোটি ৩০ লাখ টন শস্যসহ অন্যান্য পণ্য নিজেদের তিনটি বন্দর থেকে নিরাপদে রফতানি করতে পেরেছে ইউক্রেন। প্রায় ছয় সপ্তাহ আগে চুক্তিটি নবায়ন করতে অস্বীকৃতি জানায় ক্রেমলিন।

জুলাই মাসে, এরদোয়ান ইস্তাম্বুলে তার ইউক্রেনীয় সমকক্ষ ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও আলোচনা করেন।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর