শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

বিশ্বব্যাপী খাদ্যের উচ্চ মূল্যের জন্য পশ্চিমারা দায়ী: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩, ০৫:২৮ পিএম

শেয়ার করুন:

বিশ্বব্যাপী খাদ্যের উচ্চ মূল্যের জন্য পশ্চিমারা দায়ী: পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

বিশ্বব্যাপী খাদ্যের উচ্চ মূল্যের জন্য পশ্চিমারা দায়ী। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ মন্তব্য করেছেন। তিনি জানান, ইউক্রেনে বিশেষ রুশ সামরিক অভিযানে খাদ্যের দাম বাড়েনি। বরং, পশ্চিমাদের ভুলের কারণে বিশ্বব্যাপী খাদ্যের মূল্য ব্যাপকহারে বেড়েছে।

সেন্ট পিটার্সবার্গে দুই দিনের রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনের সময় পুতিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন করোনা মহামারি আর বিভিন্ন পণ্যের "দাম আকাশচুম্বী" হওয়ার কারণে খাদ্য কেনার জন্য অতিরিক্ত অর্থ ছাপিয়েছে।


বিজ্ঞাপন


তিনি জানান, পশ্চিমারা জ্বালানি বা হাইড্রোকার্বনে বিনিয়োগের বিষয়টি উপেক্ষা করেছে, এর ফলে পণ্যের দাম বেড়েছে। তাদের ভুলের কারণে বাজার ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর আগে রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, পশ্চিমারা রুশ খাদ্যশস্য ও সার রফতানিতে বাধা দিচ্ছে। এ কারণে বিশ্বব্যাপী খাদ্যের সংকট দেখা দিয়েছে এবং খাদ্যশস্যের দাম বাড়ছে।

এদিকে এসব কথা বলার সময় পুতিন জানিয়েছেন, শান্তির জন্য রাশিয়া ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত, কিন্তু দেশটি আলোচনায় বসতে রাজি না।

আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারম্যান মুসা ফাকি মাহামতের মন্তব্যের প্রতিক্রিয়ায় রাশিয়ান নেতা এ কথা বলেন। তিনি জানান, ইউক্রেন বারবার বলেছে যে তারা রাশিয়ার সঙ্গে আলোচনায় যাবে না। কারণ, রুশরা ইউক্রেনীয় ভূখণ্ডের এক পঞ্চমাংশ দখল করে আছে।


বিজ্ঞাপন


তবে রাশিয়া বারবার বলেছে, যেকোনো আলোচনায় অবশ্যই ইউক্রেনকে নতুন ভৌগোলিক বাস্তবতা মেনে নিতে হবে।

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর