শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ফিলিস্তিনে প্রথম রাষ্ট্রদূত নিয়োগ দিল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩, ১২:২০ পিএম

শেয়ার করুন:

ফিলিস্তিনে প্রথম রাষ্ট্রদূত নিয়োগ দিল সৌদি আরব
ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ফাইল ফটো/রয়টার্স

ফিলিস্তিনে প্রথমবারের মতো রাষ্ট্রদূত নিয়োগ করছে সৌদি আরব। শনিবার ফিলিস্তিন অঞ্চলের জন্য রাষ্ট্রদূতের নাম ঘোষণা করে বাদশাহ সালমানের সরকার। তিনি জেরুজালেমের কনসাল জেনারেল হিসেবেও কাজ করবেন।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে জানিয়েছে যে, জর্ডানে বর্তমানে থাকা সৌদির রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরিকে ফিলিস্তিনের প্রথম অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


শনিবার  এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। রাষ্ট্রদূত আল-সুদাইরি জর্ডানে ফিলিস্তিনি দূতাবাসে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কূটনৈতিক বিষয়ক উপদেষ্টা মাজদি আল-খালিদির কাছে নিয়োগের চিঠিটি পৌঁছে দেন।

ফিলিস্তিনের রাষ্ট্রদূত হওয়ার পর আল সুদাইরি বলেন, এর মাধ্যমে উপকৃত হবে ফিলিস্তিন। একই সঙ্গে রাজনীতি, অর্থনীতি এবং সামাজিক উন্নয়নের ক্ষেত্রে ফিলিস্তিনে সৌদি আরব আরও বেশি ভূমিকা রাখতে পারবে।

তিনি বলেন, ফিলিস্তিনের সঙ্গে সম্পর্ক জোরদার এবং সম্পর্ক উন্নয়নে কাজ করার সুযোগ পাব।

ফিলিস্তিনি বিশ্লেষক তালার ওকাল বলেন, সৌদি দেশটিতে রাষ্ট্রদূত নিয়োগের মাধ্যমে ফিলিস্তিনিদের অধিকার আদায়ে সমর্থন জানিয়েছেন।


বিজ্ঞাপন


আল এখবারিয়া নিউজ চ্যানেলে সম্প্রচারিত একটি ভিডিওতে আল-সুদাইরি বলেন, এটি ফিলিস্তিনি ভাইদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটি সবক্ষেত্রেই একটি আনুষ্ঠানিক উন্নতি।

ফিলিস্তিনি কর্মকর্তারা প্রথম সৌদি আরবের রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়েছে।  ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কূটনৈতিক উপদেষ্টা মাজদি আল-খালিদি শনিবার জর্ডানে একজন অনাবাসিক দূত হিসেবে রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরির পরিচয়পত্রের একটি অনুলিপি পেয়েছেন। 

ফিলিস্তিনি বিশ্লেষক তালাল ওকাল বলেছেন, নতুন নিয়োগটি অধিকৃত পশ্চিম তীরে একটি সৌদি প্রতিনিধিত্বকারী অফিস স্থাপনে বড় পদক্ষেপ।  এটি একটি বার্তাও যে সৌদি আরব একটি সম্পূর্ণ সার্বভৌম রাষ্ট্রে ফিলিস্তিনিদের অধিকারের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

সূত্র: আল জাজিরা ও আরব নিউজ

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর