সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভিসা ছাড়া যেসব দেশে যাওয়া যায়

আসাদুজ্জামান লিমন
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২, ০২:২৬ পিএম

শেয়ার করুন:

ভিসা ছাড়া যেসব দেশে যাওয়া যায়

দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে যেতে কে না চান। সারা পৃথিবী ঘুরে দেখার ইচ্ছা আছে অনেকেরই। কিন্তু সবার সাধ্য নেই। এছাড়াও দেশের সীমানা ডিঙিয়ে বিদেশ যেতে লাগে পাসপোর্ট এবং ভিসা। পৃথিবীর এমন কিছু দেশ আছে যেসব দেশে বাংলাদেশিদের ভিসা লাগে না। জানুন ভিসা ছাড়াই আপনি কোন কোন দেশ ভ্রমণ করতে পারবেন। 

বাংলাদেশ থেকে ভিসা ছাড়া কোন দেশে যাওয়ার বিষয়টি নির্ভর করে পাসপোর্টের র‌্যাংকের ওপর।


বিজ্ঞাপন


passportইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অথোরিটির ডাটার ওপর ভিত্তি করে পাসপোর্ট ইন্ডেক্স প্রতিবছর পাসপোর্টের ভিসা প্রক্রিয়া যাচাই করে বিশ্বের দেশগুলোর র‍্যাংকিং প্রকাশ করে। 

২০২২ এর পাসপোর্ট ইনডেক্স অনুযায়ী বাংলাদেশের ই-পাসপোর্টের র‍্যাংকিং ৮৯। এই র‌্যাংক অনুযায়ী বাংলাদেশি বৈধ পাসপোর্টধারীরা বিশ্বের মোট ৪৬টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন।

visa

বাংলাদেশিরা যেসব দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন


বিজ্ঞাপন


১. বাহামাস

বাহামা দ্বীপপুঞ্জ, অফিসিয়ালি কমনওয়েলথ অব দ্য বাহামাস নামে পরিচিত। আটলান্টিক মহাসাগরের ওয়েস্ট ইন্ডিজের লুকায়ান দ্বীপপুঞ্জের অন্তর্গত এই দেশ।

দেশটিতে ভিসা ছাড়াই বাংলাদেশিরা ৯০ দিন ভ্রমণের সুযোগ পাবেন। 

visa২. বার্বাডোস

বার্বাডোস ক্যারিবীয় সাগরে ক্যারিবীয় দ্বীপপুঞ্জের একটি দ্বীপ রাষ্ট্র। ক্যারিবীয় সাগরের দ্বীপগুলোর মধ্যে এটি সবচেয়ে পূর্বে অবস্থিত। বার্বাডোস প্রায় তিন শতাব্দী ধরে একটি ব্রিটিশ উপনিবেশ ছিল। ১৯৬৬ সালে এটি যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

এই দেশটিতেও ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ আছে। এখানে ১৮০ দিন ভিসা ছাড়াই অবস্থান করা যাবে। 

৩. ভুটান

সার্কভূক্ত দেশ ভূটানে যেতে বাংলাদেশিদের ভিসা লাগে না। তবে এই দেশ ভ্রমণ করতে অবশ্যই পাসপোর্ট লাগবে। 

visa৪. ডমিনিকা

ডোমিনিকা ক্যারিবীয় সাগরে অবস্থিত পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জের একটি দ্বীপরাষ্ট্র। এটি একটি পর্বতময়, রুক্ষ দ্বীপ। এর বেশির ভাগ এলাকা ঘন ক্রান্তীয় অরণ্যে আবৃত। রোজো এর রাজধানী, এবং প্রধান শহর ও বন্দর।

এই দেশে ভিসা ছাড়াই ১৮০ দিন অবস্থান করা যায়।

visa৫. ফিজি

ফিজি দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি স্বাধীন দ্বীপরাষ্ট্র। এর সরকারি নাম প্রজাতন্ত্রী ফিজি দ্বীপপুঞ্জ । এটি অস্ট্রেলিয়া থেকে প্রায় ৩১০০ কিলোমিটার উত্তর-পূর্বে এবং হাওয়াইয়ের ৫০০০ কিলোমিটার দক্ষিণে।

ফিজিতে ১২০ দিন ভিসা ছাড়াই অবস্থান করার সুযোগ মেলে।

৬. দ্যা গাম্বিয়া

গাম্বিয়া। যার রাষ্ট্রীয় নাম গাম্বিয়া ইসলামি প্রজাতন্ত্র। পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। এটি আফ্রিকা মহাদেশের মূল ভূখন্ডের ক্ষুদ্রতম দেশ। এটি উত্তর, পূর্ব ও দক্ষিণ দিকে সেনেগাল দ্বারা পরিবেষ্টিত। পশ্চিমে রয়েছে আটলান্টিক মহাসাগর।

visa

গাম্বিয়ায় ভিসা ছাড়াই ৯০ দিন বসবাস করতে পারবেন। 

৭. গ্রেনাডা

গ্রেনাডা ক্যারিবীয় অঞ্চলের একটি দ্বীপ রাষ্ট্র। এই দেশে বাংলাদেশিরা ৯০ দিন ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন। 

৮. হাইতি

হাইতি পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জের স্বাধীন দ্বীপরাষ্ট্র। এর সরকারি নাম হাইতি প্রজাতন্ত্র । ক্যারিবীয় সাগরের হিস্পানিওলা দ্বীপের পশ্চিম এক-তৃতীয়াংশ এলাকা নিয়ে রাষ্ট্রটি গঠিত। ভিসা ছাড়াই এখানে ৯০ দিন অবস্থান করা যায়।

৯. লেসোথো 

লেসোথো দক্ষিণাঞ্চলীয় আফ্রিকার স্থলবেষ্টিত ক্ষুদ্রকায় আয়তন বিশিষ্ট একটি দেশ। দক্ষিণ আফ্রিকা চারদিক থেকে সম্পূর্ণভাবে দেশটিকে পরিবেষ্টন করে রেখেছে। লেসোথো অতীতে বাসুতোল্যান্ড নামে পরিচিত ছিল। বিশ্বে অপর একটি দেশ দ্বারা সম্পূর্ণ বেষ্টিত তিনটি দেশের একটি হল লেসোথো।  এই দেশে যতদিন খুশি ততদিন ভিসা ছাড়াই ভ্রমণ করা যায়। 

visA১০. সেন্ট কিটস ও নেভিস

সেন্ট কিটস অ্যান্ড নেভিস ওয়েস্ট ইন্ডিজ দ্বীপপুঞ্জে অবস্থিত একটি সার্বভৌম দেশ। দেশটির সাংবিধানিক নাম ফেডারেশন অফ সেন্ট ক্রিস্টোফার অ্যান্ড নেভিস। এটি অ্যান্টিলিজ অঞ্চলের লিওয়ার্ড দ্বীপপুঞ্জ অঞ্চলে অবস্থিত। এটি পশ্চিম গোলার্ধের ক্ষুদ্রতম সার্বভৌম রাষ্ট্র । এটি বিশ্বের ক্ষুদ্রতম সার্বভৌম ফেডারেশন রাষ্ট্র।

এই দেশে ৯০ দিন ভিসা ছাড়াই ভ্রমণ করা যায়। 

১১. সেইন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রানাডিনস 

সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন ক্যারিবীয় সাগরের ক্ষুদ্রতর অ্যান্টিল দ্বীপপুঞ্জে অবস্থিত একটি দ্বীপরাষ্ট্র। ৩৮৯ বর্গকিলোমিটার এলাকাবিশিষ্ট রাষ্ট্রটি সমগ্র সেন্ট ভিনসেন্ট দ্বীপ এবং গ্রেনাডাইন দ্বীপপুঞ্জের উত্তরের দুই-তৃতীয়াংশ নিয়ে গঠিত।

দেশটি অতীতে ব্রিটিশ সাম্রাজ্যের অংশ ছিল। বর্তমানে এটি কমনওয়েল্‌থ অফ নেশন্‌স এবং ক্যারিবীয় সম্প্রদায়ের সদস্য।

এই দেশে যেতে ভিসা লাগে না। ভিসা ছাড়াই একমাস বেড়ানোর সুযোগ আছে।

visa১২. ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো

ত্রিনিদাদ ও টোবাগো দক্ষিণ ক্যারিবিয়ান সাগরের একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। এর রাজধানীর নাম পোর্ট অব স্পেন। ত্রিনিদাদ-টোবাগো দেশের ইতিহাস প্রায় ৭০০০ বছরের পুরানো।  এই দেশে বাঙালিরা ভিসা ছাড়াই আজীবন অবস্থান করতে পারবেন। 

এছাড়াও কিছু দেশ বিমানবন্দরে অনঅ্যারাইভ্যাল ভিসা দেয়। এমন দেশের সংখ্যা ৩১টি। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর