রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

চিকিৎসার জন্য চেন্নাইয়ে যেতে চান?

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ২৫ মার্চ ২০২৪, ০২:০১ পিএম

শেয়ার করুন:

chennai

বাংলাদেশ থেকে প্রতিবছর বিপুল সংখ্যক রোগী ভারতের চেন্নাইয়ে চিকিৎসার জন্য যান। ঢাকা থেকে চেন্নাইয়ের সরাসরি বিমান পরিষেবা আছে। চাইলে ঢাকা থেকে বাস, ট্রেনেও চেন্নাই যাওয়া যায়। ভারতে চিকিৎসার জন্য কী কী ডকুমেন্টস লাগে অনেকেই জানেন না। কীভাবে মেডিকেল ভিসার জন্য আবেদন করবেন জানুন এই প্রতিবেদনে। 

আরও পড়ুন: ভারত থেকে বাংলাদেশের ভিসা পাওয়ার উপায়


বিজ্ঞাপন


ঢাকা থেকে চেন্নাই আসার জন্য সরাসরি বিমান আছে। চেন্নাইয়ে আসা বাংলাদেশিদের সংখ্যা বাড়ছে। তাই এই চাপ মেটাতে, ঢাকা-চেন্নাই রুটে অতিরিক্ত বিমান চালানোর কথা জানিয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। এছাড়াও ঢাকা বা খুলনা থেকে কলকাতা এসে, আবার ট্রেন ধরে হাওড়া থেকে চেন্নাই যাওয়া যায়। এত যাতায়াত খরচ বাঁচলেও অসুস্থ রোগী নিয়ে এতটা পথ ট্রেনে করে না আসার পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞরা। বিমানে বা ট্রেনে নেমে, প্রিপেড ট্যাক্সি করে আসা যায় গ্রিমস রোডের অ্যাপোলো হাসপাতাল বা অন্য হাসপাতালে।

kg

ভারতে চিকিৎসা নিতে লাগে মেডিকেল ভিসা

বাংলাদেশ থেকে যারা চিকিৎসার জন্য চেন্নাই আসবেন, তাদের ৮-২০ দিনের জন্য আসতে হবে। এখানে চিকিৎসা করাতে যেতে চাইলে সবার আগে দরকার মেডিকেল ভিসা। ট্যুরিস্ট ভিসা নিয়ে যারা আসবেন ডাক্তার দেখাতে এবং ওষুধপত্র কিনতে পারবেন। কিন্তু মেডিকেল ভিসা ছাড়া সার্জারি বা অপারেশন করানো যাবে না। তাই ভারতীয় দূতাবাসে গিয়ে আগে মেডিকেল ভিসা করিয়ে নিতে হবে।


বিজ্ঞাপন


ভারতের কোথায় চিকিৎসা করাবেন?

চেন্নাইয়ে অনেকগুলো হাসপাতাল আছে। অ্যাপোলো হসপিটাল, ড.মেহতা’স হসপিটাল, ফরটিস মালার হসপিটাল , ফ্রন্টিয়ার লাইফ লাইন হসপিটাল (), ড. কামাক্ষী মেমোরিয়াল হসপিটালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা করানো যায়।

তবে, এখানে চিকিৎসা করাতে আসার আগে অ্যাপয়েন্টমেন্ট করে আসার পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞরা। এছাড়াও, অ্যাপেলোসহ বিভিন্ন হাসপাতালে গিয়ে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করে আন্তর্জাতিক রোগীদের জন্য নির্দিষ্ট জায়গায় গিয়ে সেটা জমা করা যায়। বিভিন্ন হাসপাতালে আছে দোভাষীর ব্যবস্থাও। তবে সেখানের চিকিৎসক এবং অন্যদের সঙ্গে কথা বলার জন্য ইংরেজি বলতে পারে এমন ব্যক্তিকে সঙ্গে আনলে সুবিধা হবে।

থাকা এবং খাওয়া ব্যবস্থা

চেন্নাইয়ে থাকা এবং খাওয়ার জন্য হোটেলের অভাব নেই। অ্যাপোলো হাসপাতালের একদম কাছে ম্যাকিস রোডেই পাওয়া যায় ভালোমানের হোটেল। সেখানে এসি রুমের ভাড়া ১৫০০ রুপির আশেপাশে। আর নন এসির ভাড়া ৯০০ থেকে ১১০০ রুপির মধ্যে। অ্যাপেলো হাসপাতালেই খাওয়ার জন্য আছে ক্যাফেটেরিয়া। এছাড়াও সেখানে আছে অনেক হোটেল, যেখানে মাছ-ভাতসহ বাঙালি খাবার পাওয়া যায়। তবে অনেক হোটেলেই কিচেন আছে। রান্নার জন্য প্রয়োজনীয় সব সরঞ্জামও পাওয়া যায়। তাই নিজেরা বাজার করেও রান্না করে খাওয়া যাবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর