বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

শুক্রবার থেকে হৃদরোগ বিশেষজ্ঞদের দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৫২ পিএম

শেয়ার করুন:

শুক্রবার থেকে হৃদরোগ বিশেষজ্ঞদের দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন

হৃদরোগ বিশেষজ্ঞদের দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আগামীকাল থেকে শুরু হচ্ছে। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল রেডিসনে দেশের হৃদরোগ বিশেষজ্ঞ ও চিকিৎসকদের বিশ্বের সর্বশেষ চিকিৎসা পদ্ধতি সম্পর্কে সম্যক ধারণা ও প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে ওই সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপ, ভারত, জাপান, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল ও ভুটানসহ বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতনামা ৮০০ হৃদরোগ বিশেষজ্ঞ অংশ নেবেন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইন্টারভেনশনাল কার্ডিওলজিষ্ট, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডা. আফজালুর রহমান এবং ভারতের প্রখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. রবীন চক্রবর্তীর যৌথ উদ্যোগে আয়োজিত হচ্ছে এই সম্মেলন।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: স্ট্রোকের বিশ্বমানের চিকিৎসা দেশেই হচ্ছে

প্রতিবারের মতো হৃদরোগ বিশেষজ্ঞ ও গবেষকদের সংগঠন বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকসের (বিআইটি) উদ্যোগে ১৩তম এই বিআইটি সামিট ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১১ সাল থেকে প্রতিবছর অনুষ্ঠিত হচ্ছে এই সামিট। সূচনালগ্ন থেকে পর্যায়ক্রমে পশ্চিমবঙ্গ ও ঢাকাসহ বিভিন্ন দেশে এই সম্মেলন আয়োজিত হয়।

এবার কয়েকটি সংগঠনের যৌথ আয়োজনে দুই দিনের (শুক্র ও শনিবার) এই সম্মেলনে হোটেলের টিউলিপ ও লিলি হলে ‘লাইভ ট্রান্সমিশন’ ছাড়াও বিভিন্ন বিষয়ে দুই ভাগে ১৪টি করে মোট ২৮টি সেশনে আলোচনা হবে। এরমধ্যে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) টিউলিপ হলে সকাল ৯টায় ‘চ্যালেঞ্জিং কেসেস ফর্ম এক্সপার্ট’ এবং লিলি হলে ‘ক্যাথল্যাব নার্সেস অ্যান্ড টেকনিশিয়ান কেস প্রেজেন্টেশন’ শিরোনামে সেশনের মধ্যদিয়ে প্রথম দিনের অধিবেশন শুরু হবে। পরে সন্ধ্যা ৬টায় আমেরিকান কলেজ অব কার্ডিওলজি এবং বিআইটির যৌথ উদ্যোগে ‘বিআইটি ২০২৩’ নামে সেশনের মাধ্যমে প্রথম দিনের কার্যক্রম শেষ হবে।

>> আরও পড়ুন: ‘স্মার্ট বাংলাদেশ গড়তে দেশকে তামাকমুক্ত করার বিকল্প নেই’


বিজ্ঞাপন


এছাড়া দ্বিতীয় দিন বা শনিবারের (৪ ফেব্রুয়ারি) কার্যতালিকায় রয়েছে- টিউলিপ হলে সকাল ৯টায় ‘কমপ্লেক্স কেসেস উইথ দ্যা মাস্টার্স’ শিরোনামে প্রথম অধিবেশন। এরপর সন্ধ্যা ৬টা ১০ মিনিটে ‘ইন্ট্রাভাসকুলার করোনারি ফিজিওলজি’ শিরোনামে ডিবেটের মাধ্যমে এই হলের কার্যক্রম শেষ হবে। পাশাপাশি একই দিন সকাল ৯টায় ‘কেস কম্পিটিশন-১’ শিরোনামে অনুষ্ঠান শুরু হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে ‘কেস কম্পিটিশন-৩ এর মধ্যদিয়ে সন্ধ্যা ৭টায় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হবে।

অধ্যাপক ডা. আফজালুর রহমান ও ভারতের প্রখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. রবীন চক্রবর্তী ছাড়াও অনুষ্ঠানের কোর্স পরিচালক হিসেবে অবদান রাখছেন ডা. শুভনান রয় (ভারত), ডা. এন এ এম মোমেনুজ্জামান (বাংলাদেশ), ডা. গেরি এস মিন্টজ (যুক্তরাষ্ট্র), ডা. সানযোগ কালরা (কানাডা), ডা. টান হুয়াই চেম (সিঙ্গাপুর) এবং ডা. আঞ্জেলা হুয়ে (যুক্তরাজ্য)।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর