রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

সারার দেওয়া কিডনিতে বাঁচবে দুজন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ০৩:০০ পিএম

শেয়ার করুন:

সারার দেওয়া কিডনিতে বাঁচবে দুজন
কিডনি পাওয়া রোগী। ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয়েছে। এই প্রক্রিয়ায় ব্রেন ডেথ হওয়া সাহারা ইসলাম নামে ২০ বছর বয়সী এক রোগীর থেকে কিডনি নিয়ে দুইজন কিডনি ফেইলিউর রোগীর দেহে প্রতিস্থাপন করা হয়েছে। একইসঙ্গে তার দুটি কর্ণিয়াও দান করা হয়েছে।

বুধবার (১৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ইউরোলোজি বিভাগের অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলালের নেতৃত্বে এই সার্জারি সম্পন্ন হয়।


বিজ্ঞাপন


বিএসএমএমইউ সূত্রে জানা যায়, বুধবার দিবাগত রাত সাড়ে ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকে কিডনি অপারেশন থিয়েটারে এই রোগীর অপারেশন করেন প্রক্টর ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলালের নেতৃত্বে দুটি চিকিৎসক দল।

এই দুটি কিডনির একটি মিরপুরের বাসিন্দা ৩৪ বছর বয়সী শামীমা আক্তারের দেহে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কিডনি অপারেশন থিয়েটারে প্রতিস্থাপন সম্পন্ন করা হয়। একইসঙ্গে অপর কিডনিটি কিডনি ফাউন্ডেশনে অপর এক রোগীর দেহে প্রতিস্থাপন করা হয়।

কিডনি ও কর্ণিয়া দানকারী সাহারা ইসলামের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় অঙ্গদানের কাজে উদ্বুদ্ধ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. আশরাফুজ্জামান সজীব।

আরও পড়ুন: দেশে প্রথমবার মৃতদেহের কিডনি নিয়ে প্রতিস্থাপন


বিজ্ঞাপন


অঙ্গদাতা সাহারা ইসলাম ১০ মাস বয়সে দুরারোগ্য টিউমার স্কেলেলিস রোগে আক্রান্ত হন। এ রোগ নিয়ে দীর্ঘদিন লড়াই করেন । এ লড়াই করা অবস্থায় সাহারা ইসলাম অগ্রণী গার্লস স্কুল থেকে এসএসসি এবং হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ইউনিভার্সিটি অব ডেভলভমেন্ট আল্ট্রনেটিভে (ইউডা) ফাইন আর্টসে ভর্তি হন। সাহারা ইসলাম ফাইন আর্টসের প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন।

এদিকে সকাল ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে প্রয়াত সাহারা ইসলামের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের শিক্ষক, চিকিৎসক, কর্মকতা, নার্স ও কর্মচারীরা শরিক হন।

আরও পড়ুন: ১২শ কিডনি প্রতিস্থাপনের মাইলফলক ছুঁলেন অধ্যাপক কামরুল

অধ্যাপক হাবিবুর রহমান দুলালের নেতৃত্বে অস্ত্রোপচারে অংশগ্রহণ করেন ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. সাইফুল হোসেন দিপু, সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, সহকারী অধ্যাপক ডা. কার্তিক চন্দ্র ঘোষ, অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশিস বনিক, অধ্যাপক ডা. দেব্রত বনিক, সহকারী অধ্যাপক ডা. মো. আব্দুল হান্নান, ডা. কামরুল হাসান, ডা. মো. আশরাফুজ্জামান সজিব, ডা. দিলীপ, ডা. মোমিনুল হক।

এমএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর