বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

১২শ কিডনি প্রতিস্থাপনের মাইলফলক ছুঁলেন অধ্যাপক কামরুল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২, ১২:১১ এএম

শেয়ার করুন:

১২শ কিডনি প্রতিস্থাপনের মাইলফলক ছুঁলেন অধ্যাপক কামরুল

প্রথম বাংলাদেশি চিকিৎসক হিসেবে ১২শ কিডনি প্রতিস্থাপনের মাইলফলক গড়েছেন প্রখ্যাত কিডনি বিশেষজ্ঞ এবং সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি (সিকেডি) হাসপাতালের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. কামরুল ইসলাম।

মঙ্গলবার (১৮ অক্টোবর) রাতে সিকেডি হাসপাতালে এক রোগীর দেহে কিডনি প্রতিস্থাপনের মাধ্যমে তিনি এই মাইলফলক স্থাপন করেন।


বিজ্ঞাপন


হাসপাতাল সূত্রে জানা যায়, মঙ্গলবার সন্ধ্যা পর ৪৫ বছর বয়সী কিডনি বিকল রোগী কাউসারের দেহে কিডনি প্রতিস্থাপন কার্যক্রম শুরু করেন অধ্যাপক কামরুলসহ ১০ জনের বিশেষজ্ঞ টিম। প্রতিস্থাপন শেষ হয় রাত প্রায় ১০টার দিকে। ওই রোগীকে কিডনি দিয়েছিলেন তার স্ত্রী।

ট্রান্সপ্ল্যান্টের পরবর্তী অবস্থার বিষয়ে অধ্যাপক কামরুল গণমাধ্যমকে বলেন, আল্লাহর অশেষ রহমতে ১২শ তম রোগীর ট্রান্সপ্ল্যান্ট কার্যক্রম সফলভাবেই সম্পন্ন হয়েছে। কিডনি গ্রহিতা এবং কিডনি দাত উভয়ই ভালো আছেন।

বিস্তারিত তুলে ধরে তিনি বলেন, রোগীকে পোস্ট অপারেটিভ রুমে পাঠিয়ে চিকিৎসকদের অবজারভেশনে রাখা হবে। সব কিছু ঠিক থাকলে আশা করি, আগামী ১০-১২ দিনের মধ্যেই তারা হাসপাতাল থেকে ছাড়পত্র নিতে পারবেন। এরপর প্রথম তিন মাস ঢাকায় থেকে প্রতি সপ্তাহে ফলোআপ করতে হবে। এরপর মাসে একবার করে ফলোআপ করলেই চলে। 

উল্লেখ্য, এক হাজার কিডনি প্রতিস্থাপন করে প্রথম দেশ-বিদেশে আলোচনায় এসেছিলেন দেশের এই প্রথিতযশা কিডনি ট্রান্সপ্ল্যান্ট সার্জন। এবার সে রেকর্ড ছাপিয়ে তিনি ১২শ কিডনি ট্রান্সপ্ল্যান্ট সম্পন্নে নেতৃত্ব দিলেন।


বিজ্ঞাপন


এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর