শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

সুপার স্পেশালাইজড হাসপাতালে মিলবে সর্বাধুনিক চিকিৎসাসেবা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ নভেম্বর ২০২২, ০৭:১২ পিএম

শেয়ার করুন:

সুপার স্পেশালাইজড হাসপাতালে মিলবে সর্বাধুনিক চিকিৎসাসেবা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইডজ হাসপাতালে সব ধরনের উন্নত ও বিশেষ চিকিৎসাসেবার ব্যবস্থা রাখা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। সেই সঙ্গে হাসপাতালটিতে ইতোমধ্যেই রোবটিক সার্জারি চালুর প্রস্তুতিও চলছে বলেও জানিয়েছেন তিনি।

শনিবার (৫ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব কনভেনশন হলে আয়োজিত পঞ্চম জাতীয় ল্যারিংগোলজি কনফারেন্সে এ কথা জানান তিনি।


বিজ্ঞাপন


>>আরও পড়ুন: কেয়ার মেডিকেলের অনুমোদন বাতিল

বিএসএমএমইউ উপাচার্য বলেন, জীবনের জন্য স্বর অত্যন্ত গুরুত্বপূর্ণ। বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠ ধ্বনি একটি স্বাধীন দেশ গঠনে বিরাট অবদান রেখেছে। স্বর ঠিক না থাকলে চাকরি, বিবাহসহ নানা বিষয়ে বাঁধার সম্মুখীন হতে হয়। সুন্দর কণ্ঠ সহজেই মানুষকে বিমুগ্ধ করে। বিষয়টি বিবেচনায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সকল ধরনের সমস্যা ও রোগের উন্নত চিকিৎসাসেবা দিতে স্বরযন্ত্র রয়েছে।

BSMMUসুপার স্পেশালাইজড হাসপাতালের সেবা প্রসঙ্গে তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ে বিশ্বের সর্বাধুনিক চিকিৎসাসেবা নিশ্চিত করতে রোবটিক সার্জারি চালুর কার্যক্রম চলমান রয়েছে। সুপার স্পেশালাইজড হাসপাতালে রোগীদের সুবিধার্থে ও বিশেষ বিশেষ সার্জারি এবং বিশেষ বিশেষ উন্নত চিকিৎসাসেবা নিশ্চিতে এই হাসপাতালের দরজা উন্মুক্ত রাখা হবে। যাতে করে সেখানে দেশি-বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসকরা ছাড়াও অবসরপ্রাপ্ত বিশেষজ্ঞ শিক্ষকদেরও কাজে লাগানো যায়- এটিও বিবেচনা করা হবে। উন্নত সেবা নিশ্চিত করতে যা যা করণীয় তার সবকিছুই করা হবে। ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্টও যথাসম্ভব দ্রুত বাস্তবায়ন করা হবে।

>>আরও পড়ুন: ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’: একিআই


বিজ্ঞাপন


আলোচনায় অংশ নিয়ে অন্য বক্তারা বলেন, সুন্দর কণ্ঠ দিয়ে সহজেই মানুষের মন জয় করা যায়। তাই স্বরযন্ত্রের রোগ নিরাময় ও সমস্যা দূর কারার লক্ষ্যে বিভিন্ন ধরণের আধুনিক কলাকৌশল রপ্ত করার সঙ্গে সঙ্গে সর্বশেষ প্রযুক্তি সমৃদ্ধ জ্ঞান ও চিকিৎসাসেবা নিশ্চিত করা জরুরি। এ সময় এই কনফারেন্স জ্ঞান বিতরণ, বিনিময় ও আদান প্রদানে বড় অবদান রাখবে বলেও আশাপ্রকাশ করেন বক্তারা।

ল্যারিংগোলোজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, অধ্যাপক ডা. এস এম খোরশেদ আলম মজুমদার প্রমুখ বক্তব্য রাখেন।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর