মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

কেয়ার মেডিকেলের অনুমোদন বাতিল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ নভেম্বর ২০২২, ০৬:২৯ পিএম

শেয়ার করুন:

কেয়ার মেডিকেলের অনুমোদন বাতিল

রাজধানীর আলোচিত বেসরকারি কেয়ার মেডিকেল কলেজের সব অনুমোদন বাতিল করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বুধবার (২ নভেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডে অবস্থিত বেসরকারি কেয়ার মেডিকেল কলেজের সকল অনুমোদন বাতিল করা হয়েছে।’

এর আগে অনিয়ম ও শিক্ষার পরিবেশ না থাকা এবং কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে নানা প্রতারণার অভিযোগে দীর্ঘদিন আন্দোলন করে আসছিলেন কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ ছিল, কেয়ার মেডিকেল কলেজের বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমোদন নেই। নেই কোনো শিক্ষার পরিবেশও। শিক্ষক সংকটে পাঠদানও প্রায় হয় না। ফলে শিক্ষার্থীদের ইউটিউব দেখে চিকিৎসক হওয়ার পরামর্শ দেয় কলেজ কর্তৃপক্ষ। এছাড়া অনুমোদন না থাকায় এমবিবিএস শেষ করলেও ইন্টার্ন করতে পারছেন না বলেও অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। এ অবস্থায় বিএমডিসির রেজিস্ট্রেশনভুক্ত অন্য মেডিকেল কলেজে মাইগ্রেশনের দাবি জানিয়ে আসছিলেন তারা।

নীতিমালা অনুযায়ী কলেজটির হাসপাতালে পর্যাপ্ত শয্যা নেই বলে অভিযোগ করে তারা বলেন, অধিকাংশ সময় সব ওয়ার্ড রোগীশূন্য থাকে। পূর্ণাঙ্গ অপারেশন থিয়েটার ও আইসিইউ নেই। এছাড়া সিসিইউ ও এনআইসিইউ থাকলেও সেখানে অপারেশন ও ভর্তি হওয়া রোগী নেই বললেই চলে। এমনকি কলেজটিতে কোনো ক্লিনিক্যাল ক্লাসও হয় না। পাশাপাশি প্রফেশনাল পরীক্ষার জন্য রোগী ভাড়া করে নিয়ে আসা হয়। সেই সঙ্গে কলেজ ভিজিটের সময় কর্তৃপক্ষ রোগী ভাড়া করে আনেন এবং কেয়ার নার্সিং কলেজের শিক্ষার্থীদের রোগী সাজিয়ে ভিজিটে দেখানো হয়।


বিজ্ঞাপন


02
নানা অনিয়মের অভিযোগে মানববন্ধন করেন কেয়ার মেডিকেলের শিক্ষার্থীরা। ছবি: ঢাকা মেইল

কলেজের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষ পর্যন্ত কলেজটির বিএমডিসির কোনো অনুমোদন ছিল না। ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ভর্তির পর ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ থেকে ভর্তি কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। পরে হাইকোর্টের রিটের ভিত্তিতে মিথ্যা আশ্বাস দিয়ে ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ ও ২০২০-২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করানো হয়। তবে এ বছর ২০২১-২০২২ সেশনে ভর্তি কার্যক্রম পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ২০২১ সালের আগস্টে চূড়ান্ত পেশাগত পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে গত নভেম্বর থেকে তাদের ইন্টার্নশিপ শুরু করার কথা থাকলেও বিএমডিসির অনুমোদন না থাকায় গত নয় মাসেও তারা ইন্টার্নশিপ শুরু করতে পারেননি।

প্রসঙ্গত, ২০১৩ সালে রাজধানীর ইকবাল রোডে প্রতিষ্ঠিত হয় বেসরকারি কেয়ার মেডিকেল কলেজ হাসপাতালটি। পরের বছর (২০১৪) থেকে এখানে শিক্ষার্থী ভর্তি শুরু হয়। তবে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা পূরণ করতে ব্যর্থ হওয়ার অভিযোগে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই সময় বাতিল হয় কলেজের সনদও। অভিযোগ আছে- এরপরও শিক্ষার্থী ভর্তি বন্ধ করেনি কলেজটি।

এমএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর