বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪, ঢাকা

‘শুধু পুষ্টিকর খাবার নয়, সুস্বাস্থ্যের জন্য ব্যায়ামও জরুরি’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ মে ২০২৪, ০৪:৪৫ পিএম

শেয়ার করুন:

‘শুধু পুষ্টিকর খাবার নয়, সুস্বাস্থ্যের জন্য ব্যায়ামও জরুরি’
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা।

পুষ্টিকর খাবার গ্রহণের পাশাপাশি ব্যায়াম করার উপর গুরুত্ব দেওয়ার তাগিদ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। তিনি বলেন, শুধু খেয়ে গেলে হবে না, ব্যায়ামও করতে হবে। আমরা দেশি মুরগি হতে চাই, ফার্মের মুরগি হতে চাই না।

বৃহস্পতিবার (১৬ মে) রাজধানীর মহাখালীস্থ স্বাস্থ্য অধিদফতরে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ এর সমাপনী অনুষ্ঠানের বক্তব্যে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, পুষ্টিকর খাবার মানে চিকেন ফ্রাই, বার্গার, পিৎজা না। আমরা দেশি মুরগি হতে চাই, ফার্মের মুরগি হতে চাই না। শুধু খেয়ে গেলে হবে না, ব্যায়াম করতে হবে। আমরা এক জায়গা থেকে আরেক জায়গায় গেলেও রিক্সায় যাই। অথচ আমরা সামান্য হেটে গেলে শরীর সুস্থ থাকবে। শুধু পুষ্টিকর খাবার খেলে হবে না, সুস্বাস্থ্যের জন্য ব্যায়ামও করতে হবে।

health1

ভেজালের বিরুদ্ধে সচেতনতা তৈরির আহ্বান জানিয়ে তিনি বলেন, যে জিনিস খেলে শুধু মানুষ না, পশুপাখি পর্যন্ত অসুস্থ হয়ে যাবে, বেশি দামের লোভে আমরা তা খাবারে মেশাচ্ছি। এই ভেজাল না মেশানো হলে এক মুঠ খাবারও পুষ্টিকর খাবার হতো। এ বিষয়ে প্রত্যেকে প্রত্যেকের জায়গায় থেকে সচেতনতা তৈরিতে কাজ করতে হবে। সামনে আমের সিজন। কেউ যেন আমে বিষ মেশাতে না পারে সে বিষয়ে সচেতন থাকতে হবে।

মাতৃ স্বাস্থ্য নিশ্চিতের তাগিদ দিয়ে ডা. রোকেয়া সুলতানা বলেন, মায়েরা সবথেকে কম খায়। সবাইকে খাইয়ে যা অবশিষ্ট থাকে তারা তা খান। আমাদের এইদিকে নজর দেওয়া দরকার। আমাদের কনজারভেটিভ মায়েরা এখনও মনে করেন, মেয়েরা একটা কিছু খেলেই হলো। কিন্তু বিষয়টি তা নয়, একজন সুস্থ সন্তান দেওয়ার জন্য মায়েদের পুষ্টিকর খাবার খাওয়া দরকার। পরিবারের সদস্যদের এটি নিশ্চিত করতে হবে।


বিজ্ঞাপন


স্বাস্থ্য প্রতিমন্ত্রী আরও বলেন, আমাদের উঠানে ভেজালহীন ফল ফলিয়ে নিজেরা খেতে হবে, অন্যকে খেতে দিতে হবে। সুষম খাবার খেতে হবে। আমাদের প্রধানমন্ত্রী বারবার বলেন, একটু জমিও যেন খালি না থাকে।

এমএইচ/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর