শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

ভয়ংকর জুলাই, আগস্ট নিয়ে আরও শঙ্কা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩, ০৯:৪১ পিএম

শেয়ার করুন:

ভয়ংকর জুলাই, আগস্ট নিয়ে আরও শঙ্কা

চলতি বছরের প্রথম সাত মাসে এডিস মশাবাহী ডেঙ্গু জ্বরের প্রকোপ অতীতের সব রেকর্ড ভেঙেছে। বছরের প্রথম ভাগে ডেঙ্গুর ভয়াবহ এই রূপ আগে কখনও দেখা যায়নি। এমনকি প্রথম সাত মাসেই গত ২৩ বছরের রেকর্ড ভাঙার ইঙ্গিত দিচ্ছে ডেঙ্গু।  

জানুয়ারি মাস থেকে শুরু হওয়া ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করে জুনে। জুলাইয়ে তা চরম আকার ধারণ করে। জুনের তুলনায় সাত গুণের বেশি মানুষ জুলাইয়ে আক্রান্ত হয়। ডেঙ্গুর প্রকোপে ভয়ংকর রূপ নেওয়া জুলাই মাস শেষে কাল থেকে আসছে আগস্ট মাস। সেই মাস নিয়ে দেখা দিচ্ছে নতুন শঙ্কা। কারণ প্রতি বছর সাধারণত আগস্ট মাস থেকেই ডেঙ্গুর প্রকোপ শুরু হয়। এবারও আগস্টে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়তে পারে বলে ইতোমধ্যে সতর্ক করেছেন সংশ্লিষ্টরা।


বিজ্ঞাপন


আরও পড়ুন: দেরিতে হাসপাতালে আসাই কি ডেঙ্গুতে এত মৃত্যুর কারণ?

স্বাস্থ্য অধিদফতরের সোমবারের (৩১ জুলাই) তথ্য অনুযায়ী, জুলাই মাসে ৩১ দিনে ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ২০৪ জনের। আর এই মাসে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা পৌঁছেছে ৪৩ হাজার ৮৫৪ জনে।

HH1

প্রায় প্রতিদিনই ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুতে রেকর্ড হচ্ছে। গত ২৪ ঘণ্টায় দুই হাজার ৬৯৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এই সময়ে মারা গেছেন চারজন।


বিজ্ঞাপন


স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৫১ জনে। এর মধ্যে নারী ১৪০ জন এবং পুরুষ ১১১ জন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ৫৫ জন এবং রাজধানীতে ১৯৬ জন।

আরও পড়ুন: ডেঙ্গু চিকিৎসা: ‘ডেডিকেটেড’ হাসপাতালেই নানা সংকট

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ৮৩২ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ২৯ হাজার ২০০ জন। ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ২২ হাজার ৬৩২ জন। একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৪২ হাজার ১৯৫ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ২৩ হাজার ৯৯৩ জন এবং ঢাকার বাইরের ১৮ হাজার ২০২ জন।

আগস্টে আরও বাড়তে পারে ডেঙ্গুর প্রকোপ

আগস্ট মাস্টে ডেঙ্গুর প্রকোপ বাড়তে পারে বলে সম্প্রতি সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানিয়েছেন, আগস্ট ও সেপ্টেম্বর মাসে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়তে পারে।

আরও পড়ুন: ডেঙ্গুতে হাসপাতালগুলোর ‘কাহিল’ অবস্থা

একই শঙ্কার কথা জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরাও। আগস্ট মাসে দেশে ডেঙ্গুর পিক মৌসুম হতে বলে ধারণা তাদের। রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ সহকারী অধ্যাপক ডা. মো. জাহিদুর রহমান বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে সারা বিশ্বেই হঠাৎ তাপদাহ বা অতিবৃষ্টি হচ্ছে। তাই সারা বছরই ডেঙ্গু থাকবে। তবে বর্ষার শুরু এবং শেষে এর প্রাদুর্ভাব সবচেয়ে বেশি থাকবে। তাই জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু পরিস্থিতি হয়ে উঠে ভয়ংকর। আগস্ট মাসে আরও বাড়তে পারে ডেঙ্গুর প্রকোপ।

HH2

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত ডেঙ্গু সংক্রমণ উদ্বেগজনক পরিস্থিতিতে থাকবে। এরপর ধীরে ধীরে কমবে। যে হারে তাপমাত্রা বাড়ছে, সংক্রমণ আগস্টে শীর্ষে পৌঁছানোর আশঙ্কা রয়েছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, ’ডেঙ্গুর বাহক যে এডিস মশা, তাকে যদি নিয়ন্ত্রণ করা না যায়, তাহলে তো ডেঙ্গুর বিস্তার ঘটতেই থাকবে। ঢাকা এবং ঢাকার বাইরে এডিস মশা নিয়ন্ত্রণ বা নির্মূলের জন্য সাধারণ মানুষকে সম্পৃক্ত করে যে একটি সুসমন্বিত অভিযানের দরকার, সেটা আসলে পরিকল্পনাও করা হয়নি, শুরুও করা হয়নি। যে ওষুধ, মাঠ পর্যায়ে সেটা কতটা কার্যকর, তা নিয়েও প্রশ্ন রয়েছে। সব মিলিয়ে একটা বিষয় পরিষ্কার, ডেঙ্গুর বাহক যে এডিস মশা, সেটা দমন বা নির্মূল করার ব্যর্থতার জন্যই মূলত ডেঙ্গুর এই পরিস্থিতি তৈরি হয়েছে।’

আরও পড়ুন: দেশে ডেঙ্গুর টিকা কতদূর?

বাংলাদেশে প্রথম ডেঙ্গু রোগী শনাক্ত হয় ২০০০ সালে। এরপর থেকে প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। ওই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল। এছাড়া ২০২২ সালে ডেঙ্গু নিয়ে মোট ৬২ হাজার ৩৮২ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এর মধ্যে গত বছর মশাবাহিত রোগটিতে আক্রান্ত হয়ে ২৮১ জন মারা গেছেন।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর