শনিবার, ১৮ মে, ২০২৪, ঢাকা

এশিয়ান ডিজাইনারদের সাথে ফ্যান বিংবিংয়ের কান উদযাপন

আলমগীর কবির
প্রকাশিত: ২৫ মে ২০২৩, ০৬:৫১ পিএম

শেয়ার করুন:

এশিয়ান ডিজাইনারদের সাথে ফ্যান বিংবিংয়ের কান উদযাপন

কান চলচ্চিত্র উৎসবের অন্যতম আকর্ষণীয় জায়গা হলো রেড কার্পেট (লাল গালিচা)। যেখানে বিশ্ববিখ্যাত তারকারা হাজির হন বাহারি রং ও নকশার পোশাক পরে। তাই এই পোশাকের নকশার (ডিজাইন) কারিগর নিয়ে আলাদা কৌতূহল থাকে সবসময়।

কান কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, উৎসবের ৭৬তম আসরে এশিয়ান ডিজাইনাররাই বাজিমাত করেছেন। যা সবচেয়ে বেশি চোখে পড়েছে চীনের জনপ্রিয় অভিনেত্রী ফ্যঅন বিংবিংয়ের কারণে। বুধবার এশিয়ার বিভিন্ন ডিজাইনারের নকশায় পোশাক পরে লালগালিচায় হেঁটেছেন। কর সংক্রান্ত একটি ঝামেলার কারণে ফ্যান বিংবিংয়ের ক্যারিয়ার হুমকির মুখে পড়েছিল। এরপর থেকেই তিনি আড়ালে চলে যান। এবার কান উৎসবে তিনি সেই আড়াল ভাঙলেন।


বিজ্ঞাপন


এই ‘এক্স-মেন’ তারকা ১২ দিনের উৎসবের বাইরেও বেশকিছু অনুষ্ঠানের জন্য পোশাক ডিজাইন করেছেন। যেগুলো পর্যায়ক্রমে দেখা যাবে উৎসবের শেষদিন শনিবার পর্যন্ত। তিনি দীর্ঘদিন ধরে ফরাসি বিলাসবহুল ফ্যাশন হাউস ‘লুই ভিটন’ এর প্রতিনিধিত্ব করছেন। এর বাইরে দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন এবং ভিয়েতনামের অনেক ব্র্যান্ডের পোশাকের দূত হিসাবে কাজ করেছেন।

>> আরও পড়ুন: কানে সেরা ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’

এই অভিনেত্রী প্রথমবার কানে এসেছিলেন ২০১৮ সালে। চলতি বছর কানের উদ্বোধনী অনুষ্ঠানে জনি ডেপের নতুন ছবি ‘জিন ডু ব্যারি’ এর প্রিমিয়ারে তিনি হাজির হয়েছিলেন। যেখানে তিনি পরেছিলেন ক্রিস্টোফার বু-র ডিজাইন করা পোশাক। তার পরা পোশাকে ঐতিহ্যবাহী চীনা চিত্রকর্মের ছাপ ছিল স্পষ্ট।

কান কর্তৃপক্ষ এই অভিনেত্রীকে তুলনা করেছেন বিশাল একটি ট্রেনের সাথে। যিনি তার অভিজ্ঞতার চীনকে বিশ্ববাসীর কাছে পরিচিত করাচ্ছেন ভিন্নভাবে। এছাড়া তার ট্রেনে চড়ে এশিয়া অনেক ছোট ব্রান্ড বিশ্বব্যাপী পরিচিতি পাচ্ছে তার কারণেই। বৃহস্পতিবার এই অভিনেত্রী এশিয়ান ব্র্যান্ডের আরও দুটি পোশাক প্রদর্শন করেছেন উইমেনস স্টোরিজ গালায়। এগুলোর ডিজাইন করেছেন দক্ষিণ কোরিয়ার ডিজাইনার সোহি পার্ক।


বিজ্ঞাপন


শুক্রবার সন্ধ্যায় ফিলোপিনো ডিজাইনার হার্ভে সিনিটের সাদা ফ্লোর-লেংথ গাউন পরে উৎসবের অনুষ্ঠানে যোগ দেবেন। এই অভিনেত্রীর কান উৎসবে পরা পোশাকগুলো নিয়ে চীনা সোশ্যাল মিডিয়ায় বেশ আলোচনা হচ্ছে। উৎসবের উদ্বোধনী রাতে তার পরা পোশাক টুইটারে ট্রেন্ড করা হয়েছিল। অবশ্য এশিয়ান ডিজাইনারের বাইরেও কয়েকজন ডিজাইনারের পোশাক তিনি কান উৎসবে পরেছেন। এরমধ্যে রয়েছে কানাডিয়ান ও লেবানিজ ডিজাইনার।

>> আরও পড়ুন: ‘কর্ম-আসক্ত মা-বাবার অবহেলাই সন্তানকে বিপথগামী করে’

২০০৩ সালে চীনের জনপ্রিয় চলচ্চিত্র ‘সেল ফোন’-এর মাধ্যমে চীনের স্টাইল আইকন হিসাবে পরিচিতি পান তিনি। তবে বিশ্বব্যাপী তার পরিচিতি আসে ২০১৪ সালে ‘এক্স-মেন’ চলচ্চিত্রে অভিনয়ের পর।

এদিকে বুধবার মধ্যরাতে প্রথমবার কান চলচ্চিত্র উৎসবে এলেন বলিউড অভিনেত্রী সানি লিওনি। নিজের নতুন সিনেমা ‘কেনেডি’র প্রচার করাই উদ্দেশ্য। উৎসবের অফিসিয়াল সিলেকশনে স্পেশাল স্ক্রিনিং বিভাগে রয়েছে এটি।

সানি লিওনিকে নিয়ে ‘কেনেডি’ পরিচালনা করেছেন ভারতের প্রখ্যাত নির্মাতা অনুরাগ কাশ্যপ। বুধবার দিবাগত রাত সোয়া ১২টায় পালে ভবনের প্রধান সিনেপ্লেক্স গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এতে উপস্থিত ছিলেন অনুরাগ-সানিসহ ‘কেনেডি’র কলাকুশলীরা।

ছবিটির প্রদর্শনী শেষ হয় রাত পৌনে ৩টার দিকে। এরপরই মূলত প্রকাশিত হয় দর্শক মুগ্ধতা। টানা ৭ মিনিট স্ট্যান্ডিং ওভেশন (দাঁড়িয়ে করতালির মাধ্যমে অভিবাদন) পেয়েছেন সানি লিওনি-অনুরাগরা।

>> আরও পড়ুন: Cannes 2023: রেড কার্পেটে ‘রক্তাক্ত’ শরীরে এক নারীর প্রতিবাদ!

৭৬তম কানে এর আগে সর্বোচ্চ ৯ মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পেয়েছে লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত মার্টিন স্করসেসির ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’। সেই হিসাবে এরপরই করতালির বিবেচনায় জায়গা করে নিল সানি লিওনির ‘কেনেডি’। বলা যায়, কানে এসে ওপেনিংয়ে ছক্কা হাঁকালেন তিনি।

৭ মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পাওয়ার আগে সানি লিওনি সেরেছেন লালগালিচা পর্ব। ২৪ মে সন্ধ্যায় ‘কেনেডি’ টিমের সঙ্গে গালিচায় পা মাড়ান তিনি। তাকে দেখা গেছে গোলাপি সিল্কি গাউনে।

যদিও কান সফর নিয়ে সানি লিওনির মধ্যে দুশ্চিন্তার কমতি ছিল না। প্রথম সফর বলে কথা! সেই প্রতিক্রিয়া তিনি আগেই বলেছেন, প্রথমবার কান উৎসবে এসেছি। খুব দুশ্চিন্তায় আছি। আসার সময় তো ফ্লাইটও মিস করেছি! সত্যি বলতে, সবাই কত সুন্দর পোশাক পরে রেডকার্পেটে আসছেন, তাই নিজের পোশাক নিয়ে একটু চিন্তায় আছি। আর রেডকার্পেট নিয়ে তো রীতিমতো ভয় পাচ্ছি। জানি না সবকিছু সামলাতে পারব কিনা।

বুধবারের লালগালিচা আর মধ্যরাতে স্ট্যান্ডিং ওভেশন পেয়ে সানি লিওনি বেশ আত্মবিশ্বাসী। তার ভাষায়, এমন অভিজ্ঞতা আমার আর হয়নি। নতুন একটি জগৎ আবিষ্কার করলাম কানে এসে।

‘কেনেডি’ ছবিতে সানি লিওনির সঙ্গে অভিনয় করেছেন রাহুল ভাট। এর গল্পে দেখা যায়, বছরের পর বছর মৃত বলে ধরে নেওয়া সাবেক পুলিশ কেনেডি (রাহুল ভাট) অনিদ্রায় ভোগে। আড়ালে দুর্নীতিগ্রস্তদের জন্য কাজ চালিয়ে যাচ্ছে সে।

/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর