রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

‘কর্ম-আসক্ত মা-বাবার অবহেলাই সন্তানকে বিপথগামী করে’

আলমগীর কবির
প্রকাশিত: ২৩ মে ২০২৩, ০৬:৩৮ পিএম

শেয়ার করুন:

‘কর্ম-আসক্ত মা-বাবার অবহেলাই সন্তানকে বিপথগামী করে’

কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে থাকা সব সিনেমাতেই সমসামায়িক আলোচিত বিষয়গুলোকে ফোকাস কারা হয়। যেসব নির্মাতারা এই বিষয়গুলো সামনের দিকে রাখেন সেরা মূল্যায়নের ক্ষেত্রে তারাই পান অগ্রাধিকার। সেই ধারাবাহিকতাই এবারের উৎসবে অস্ট্রিয়ান নির্মাতা জেসিকা হাউসনারে সিনেমা ‘ক্লাব জিরো’ স্থান পেয়েছে প্রতিযোগিতা বিভাগে।

এই নির্মাতা ক্যারিয়ারের শুরুতেই কান কর্তৃপক্ষের দৃষ্টি কেড়েছিলেন। ১৯৯৯ সালে তার ‘স্কুল ফিল্ম ইন্টারভিউ’ সিনেফোন্ডেশনের অংশ হিসাবে পুরস্কৃত হয়েছিল। এছাড়া তার প্রথম ফিচার ফিল্ম ‘লাভলি রিতা’ ২০০১ সালে আন সার্টেন রিগার্ড বিভাগে নির্বাচিত হয়েছিল। এছাড়া ২০১৯ সালে ‘জো’ স্থান পেয়েছিল কানের মূল প্রতিযোগিতা বিভাগে। সেই পথ ধরেই এবার কানের সর্বোচ্চ পুরস্কার পাম দ’রের জন্য লড়ছে ‘ক্লাব জিরো’।


বিজ্ঞাপন


cannes

মঙ্গলবার কানের স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটে সিনেমার কলাকৌশলীদের নিয়ে পালে দ্যা ফেস্টিভ্যাল ভবনের তিন তলায় সংবাদ সম্মেলনে এসেছিল ‘ক্লাব জিরো’ টিম। একটি বোর্ডিং স্কুলের জীবনযাত্রা, বিশেষ করে খাবার পরিবেশনের বিষয়টিকে গুরুত্ব দিয়ে সিনেমার গল্প তৈরি করা হয়েছে। যেখানে একজন পুষ্টি শিক্ষকের পরামর্শে শিক্ষার্থীরা খাবার-দাবার কম গ্রহণের প্রতি উৎসাহিত হন। খাবার কম গ্রহণে আসলে কি ধরণের উপকার পাওয়া যায় সে বিষয়গুলোকে এখানে গুরুত্ব দেওয়া হয়। এছাড়া তরুণ প্রজন্মের মাঝে ইন্টারনেট কীভাবে খাবার দাবারের রুচি তৈরিতে সহযোগিতা করে সেই বিষয়গুলো এখানে প্রাধান্য পেয়েছে।

কিন্তু সিনেমায় উপস্থাপিত বিষয়গুলো আসলে কতটুকু পরীক্ষিত? সংবাদ সম্মেলনে এসে প্রথমেই এই প্রশ্নের মুখোমুখি হয়েছেন পরিচালক জেসিকা হাউসনার। তিনি বলেন, ‘সিনেমার গল্পে কাল্পনিক কোনো কিছুই যুক্ত করা হয়নি। সবকিছুই আমাদের আশপাশের গল্প। ইদানিংকার বাবা-মারা কাজের প্রতি বেশি মনোযোগ দিতে গিয়ে সন্তাদের সময় দিতে ভুলে যান। অনেকেই ধারণা, ভালো কোনো বোডিং স্কুলে সন্তানদের দিতে পারলেই আমাদের দায়িত্ব শেষ। কিন্তু পারিবারিক কিছু শিক্ষার বিকল্প কখনো শিক্ষাপ্রতিষ্ঠান হতে পারে না। আমরা সিনেমায় এই বিষয়গুলোই উপস্থাপনের চেষ্টা করেছি।’

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘স্কুলের শিক্ষার্থীদের বয়স কম। তারা ভুল বার্তা যেমন সহজে গ্রহণ করে, ভালোটাও তাদের নিতে আপত্তি থাকে না। এখন শিক্ষার্থীদের অভিবাক হিসাবে বাবা-মা এবং শিক্ষকদের এই দায়িত্বটা যথাযথভাবে পালন করতে হবে। অনেক সময় দেখা যায় ছেলে মেয়েদের প্রতি বাবা-মার অতি ভালোসার ফলস্বরুপ যখন যা চায় তাই কিনে দেন। একটি জিনিসের দাম বৃদ্ধি না করা পর্যন্ত এই অভ্যাস বন্ধ হয় না। এছাড়া ইন্টারনেটে বাচ্চারা কীভাবে আসক্ত হয়ে পড়ছেন সেদিকেও খেয়াল রাখা হয় না। আমরা সিনেমার মাধ্যমে এসব বিষয়কে নিরুৎসাহিত করার চেষ্টা করেছি।’


বিজ্ঞাপন


cannes

তিনি বলেন, “আমরা একটি বিষয় এখানে স্পষ্ট করে বলতে চাই যে, ‘জিরো ক্লাব’ সিনেমাটি খাবার গ্রহণ নিরুৎসাহিত করার জন্য নয়, এটি খাবারের বিষয়ে ভুয়া সংবাদ প্রতিরোধের উদ্দেশ্যে নির্মাণ করা হয়েছে। একটি ধারণা কীভাবে আমাদের সাভাবিক ক্রিয়াকে প্রভাবিত করে সেটা এখানে বোঝানোর চেষ্টা করা হয়েছে।”

তিনি বলেন, ‘এই সিনেমাটি বিশেষ কোনো দেশ বা স্থানকে উদ্দেশ্য করে নির্মাণ করা হয়নি। সিনেমার ভাষা ইংরেজি হলেও এখানে বিভিন্ন দেশের তারকাদের এখানে যুক্ত করার চেষ্টা করা হয়েছে।’

এই সিনেমার প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন, অস্ট্রেলিয়ান মিয়া ওয়াসিকোস্কা, ডেনিশ সিডসে বাবেট নুডসেন, মিসরীয় আমির এল-মাসরি এবং ফরাসি এলসা জিলবারস্টেইন।

cannes

এদিকে ২২ মে কান শহরে এসেছেন ভারতের সমালোচিত অভিনেত্রী সানি লিওনি। ভারতের জনপ্রিয় সিনে সমালোচক অনুপমা চোপড়াকে দেওয়া এক সাক্ষাৎকারে সানি বলেন, ‘এই প্রথম কান উৎসবে এসেছি। এতটাই টেনশনে যে, কী বলব! টেনশনের চোটে তো ফ্লাইটই মিস করছিলাম প্রায়! আসলে, সবাই কত সুন্দর সুন্দর পোশাক পরে রেড কার্পেটে আসছে। তাই নিজের পোশাক নিয়ে একটু চিন্তায় আছি। আর রেড কার্পেট নিয়ে তো রীতিমতো ভয় পাচ্ছি। জানি না সব কিছু সামলাতে পারব কিনা।’

মনে ভয় থাকলেও মুখে সর্বদা হাসি রাখার চেষ্টা করছেন সানি। কেননা এটি তার জীবনের অন্যতম বড় অর্জন হতে যাচ্ছে। তাই ফটোশুট থেকে ইনস্টাগ্রামে দেওয়া ভিডিও বার্তা, সবখানেই নিজেকে স্বাভাবিক, উচ্ছ্বল দেখানোর প্রয়াস জারি রেখেছেন অভিনেত্রী।

বলা প্রয়োজন, সানি লিওনি এবারের কান উৎসবে হাজির হয়েছেন ‘কেনেডি’ ছবির সূত্রে। অনুরাগ কাশ্যপ নির্মিত এই ছবি কানের মিডনাইট স্ক্রিনিংয়ে নির্বাচিত হয়েছে। ছবির কেন্দ্রীয় চরিত্রের শিল্পী সানি ও রাহুল ভাট।

একেবি/আরআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর