শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ছবিটা যারা আটকে রেখেছে তাদের জবাব দিতে হবে: ফারুকী

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:১১ পিএম

শেয়ার করুন:

ছবিটা যারা আটকে রেখেছে তাদের জবাব দিতে হবে: ফারুকী

গুলশানের হলি আর্টিজানের ঘটনার ওপর নির্মিত চলচ্চিত্র ‘শনিবার বিকেল’ নিয়ে জটিলতা শেষ হয়েও হচ্ছে না। ছবিটি মুক্তিতে কোনো বাধা নেই— গত ২১ জানুয়ারি আপিল বোর্ড থেকে জানানো হয়েছিল এ সিদ্ধান্ত। আরও জানানো হয়েছিল, সেন্সর বোর্ড থেকে চিঠির মাধ্যমে সিদ্ধান্তটি নির্মাতাকে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

কিন্তু সেই চিঠি যেন এখন সোনার হরিণ। আপিল বোর্ডের রায়ের ১১ দিন চলে গেলেও ছবিটির নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ঠিকানায় চিঠি নিয়ে আসেনি কোনো ডাক পিয়ন। এদিকে একই ঘটনার ওপর নির্মিত বলিউড সিনেমা ‘ফারাজ’ আগামীকাল ৩ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে। ফলে ইচ্ছাসত্ত্বেও ছবিটির আগে ফারুকী মুক্তি দিতে পারছেন না ‘শনিবার বিকেল’। এতে ক্ষুব্ধ ফারুকী সামাজিক মাধ্যমে জানিয়েছেন, বেআইনিভাবে যারা ছবিটি আটকে রেখেছে তাদের জবাব দিতে হবে।


বিজ্ঞাপন


আজ বৃহস্পতিবার নিজের ফেসবুকে ফারুকী লিখেছেন, “তিন তারিখ ‘শনিবার বিকেল’ মুক্তি দেওয়া গেল না। কারণ আমরা এখনও সার্টিফিকেট হাতে পাইনি। এই অত্যন্ত খারাপ কাজটার প্রতিক্রিয়ায় আমরা অধৈর্য হতে পারতাম। কিন্তু আমরা পণ করেছি ধৈর্য ধরার। কারণ আমরা জানি আমাদের লক্ষ্য কী।”

তিনি আরও বলেন, ‘আমাদেরকে দেরি করিয়ে দেয়া হয়তো যাবে, আহত করা হয়তো যাবে, কিন্তু ভেঙে ফেলা যাবে না। কারণ আমরা উঠে এসেছি এই জাতির দগদগে বাস্তব আর লাল-নীল স্বপ্নের অনেক গভীর থেকে।’

সবশেষে এ বিক্ষুব্ধ এ নির্মাতা বলেন, ‘তিনের জায়গায় না হয় দশ হবে, কিন্তু বাংলার দামাল ছেলেদের দাবায়ে রাখতে পারবা না! আরেকটা কথা বলা দরকার, যে বা যারা আপিল কমিটি রায় দেয়ার পরও বেআইনিভাবে ছবিটা এখনও আটকে রেখেছে তাদেরকে জবাব দিতে হবে, কোন কারণে আমাদের মুক্তিতে বিলম্ব ঘটানো হচ্ছে?’

২০১৯ সালের শুরুর দিকে সেন্সরে জমা পড়তেই ছবিটি নিষিদ্ধ করা হয়। তারপর থেকে চার বছর ধরে নিষিদ্ধাদেশ মাথায় নিয়ে ঘুরছে। আপিল বোর্ডের রায়ে ছবিটির বন্দীদশা কাটছে ভেবে অনেকেই খুশি হয়েছিলেন। আশা করেছিলেন, ভোগান্তির সমাপ্তি ঘটল। কিন্তু সেন্সর থেকে চিঠি প্রদানের এ বিলম্বে ফের ঝুলে থাকছে ছবিটির মুক্তি।


বিজ্ঞাপন


‘শনিবার বিকেলে’ অভিনয় করেছেন বেশ কয়েকটি দেশের অভিনয় শিল্পী। এদের মধ্যে রয়েছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, প্যালেস্টাইনের ইয়াদ হুরানি প্রমুখ।

আরআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর