বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

‘পাঠান’-এ ক্ষতির মুখে ভারতীয় বাংলা সিনেমা

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ১০:৫৬ এএম

শেয়ার করুন:

‘পাঠান’-এ ক্ষতির মুখে ভারতীয় বাংলা সিনেমা

ধারণা করা হচ্ছিল, মুক্তির প্রথম দিনেই ঝড় তুলবে ‘পাঠান’ সিনেমা। সেটাই হলো। ২৫ জানুয়ারি মুক্তির প্রথম দিনে সিনেমা হলে হুমড়ি খেয়ে পড়েছে অনুরাগীরা।

ভারতের অন্য রাজ্যের মতোই পশ্চিমবঙ্গে চলছে ‘পাঠান’ উন্মাদনা। ফলে সেখানকার সিঙ্গেল স্ক্রিনগুলোতে একচেটিয়া শাহরুখ-দীপিকার সিনেমাটি। চালানো হচ্ছে না টলিউডের সিনেমা। এতে লোকসানের মুখে পড়েছে ভারতীয় বাংলা সিনেমার প্রযোজকেরা।


বিজ্ঞাপন


হিন্দি সিনেমার কারণে বাংলা সিনেমার হল না পাওয়ায় ক্ষুব্ধ পরিচালক কৌশিক গাঙ্গুলি। কয়েকদিন আগে মুক্তি পেয়েছে তার পরিচালিত ও অভিনীত ‘কাবেরি অন্তর্ধান’ সিনেমাটি। কিন্তু তার ছবি চলছে না।

Pathan

ফেসবুক লাইভে কৌশিক বলেন, “বলিউডের বড় বড় প্রযোজকেরা সিঙ্গল স্ক্রিনগুলোকে শর্ত দিয়েছে, ছবি নিলে সব শোয়ে তাদের ছবি চালাতে হবে। কিন্তু প্রত্যেকটা শো-তে যদি ওদের ছবি চলে, তাহলে হাজার হাজার কোটি টাকার ব্যবসা করবে ‘পাঠান’। এমন সুযোগ কেউ হাতছাড়া করবে না। তাই তাদের সুবিধার্থে আমাদের শর্ত মানতে হচ্ছে। তবে সমস্যা ডিস্ট্রিবিউটরদের নিয়ে, যাদের হাতে সারা দেশজুড়ে ১০ হাজারটা থিয়েটার। আমাদের হাতে মাত্র ৪০ থেকে ৫০টা থিয়েটার। এখানেও যদি আমরা ছবি দেখাতে না পারি, তবে বাংলা ছবি কোথায় গিয়ে দেখাব। সবথেকে অবাক কাণ্ড, শাহরুখ খান হয়তো নিজেও জানেন না, যে আমরা এমন ঘটনার শিকার হচ্ছি। তিনি তো আমাদের বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসেডর। সেখানকার ভাষার ছবি সমস্যার মুখে। কিন্তু আপনারা ‘পাঠান’ দেখুন, সঙ্গে আমাদের ছবিও দেখুন। এতো পরিশ্রম করে একটা ছবি বানানোর চেষ্টা করি, যখন দেখি সেই ছবি নিজের জায়গাতেই দেখাতে পারছি না ভীষণ কষ্ট হয়।”

এ সম্পর্কিত আরও খবর
‘পাঠান’-এর সাফল্যে ঈর্ষান্বিত কঙ্গনা!
‘পাঠান’-এর শো বাতিল
‘পাঠান’র এই ভুলগুলো আপনার চোখ এড়িয়ে গেছে

এদিকে ‘আরও এক পৃথিবী’ নামের একটি সিনেমা হল পায়নি। ছবির অভিনেতা সাহেব ভট্টাচার্য ক্ষোভ নিয়ে বলেন, “সিনেমা হল কর্তৃপক্ষের বক্তব‍্য যে হলে ‘পাঠান’ চলবে সেখানে অন‍্য কোনো ছবি চালানো যাবে না, সে যতই হাউজফুল শো দিক না কেন। শ্রোতাদের উদ্দেশ্যে সাহেবের প্রশ্ন, বাংলায় বাংলা ছবিই চলতে দেওয়া হচ্ছে না। এই একই ঘটনা পঞ্জাব, মহারাষ্ট্র, হায়দ্রাবাদে করা যাবে?”

Aro ek prithibi

তিনি আরও বলেন, ‘বাঙালি অতিরিক্ত ভদ্রতা দেখিয়ে এখন ক্রমেই মেরুদণ্ডহীন হয়ে পড়ছে। নয়তো বান্দ্রার অফিসে বসে প্রযোজকরা ঠিক করে দিতে পারতেন না বাংলায় কোন ছবি চলবে আর কোনটা চলবে না। সেই সঙ্গে তিনি এ-ও বলেন, দর্শকরা অভিযোগ করেন যে ভাল বাংলা ছবি আসে না। কিন্তু ভালো ছবি আসলেও চলতে দেওয়া হয় না।’

মুক্তির আগে ‘পাঠান’ বয়কটের ডাক দিয়েছিল হিন্দু জাগরণ মঞ্চ। ছবির ‘বেশরম রঙ’ গানের দীপিকা গেরুয়া রঙের বিকিনি পরায় ধর্মানূতিতে আঘাত লাগে তাদের। তারপর থেকেই এই ছবির পেছনে উঠেপড়ে লাগে তারা। তবে বয়কট গ্যাঙের হুমকির পরও রমরমিয়ে চলছে শাহরুখের কামব্যাক ছবি।

/আরএসও

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর