বুধবার, ১ মে, ২০২৪, ঢাকা

মালালা প্রযোজিত সেই সিনেমাটি পাকিস্তানে নিষিদ্ধ

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ১০:৪২ এএম

শেয়ার করুন:

মালালা প্রযোজিত সেই সিনেমাটি পাকিস্তানে নিষিদ্ধ

আগামী বছর মার্চে পর্দা উঠবে ৯৫তম অস্কারের। এবারের আসরে পাকিস্তানের প্রতিনিধিত্ব করবে নোবেলজয়ী শিক্ষাবিদ মালালা ইউসুফজাই প্রযোজিত ‘জয়ল্যান্ড’ সিনেমাটি। তবে নিজ দেশে নিষিদ্ধ করা হয়েছে এটিকে। খবর দ্য ডনের।

গণমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৭ আগস্ট সিনেমাটি প্রদর্শনের জন্য সেন্সর ছাড়পত্র পায়। ১৮ নভেম্বর মুক্তি পাওয়ার কতা ছিল। তবে ১১ নভেম্বর পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের তরফ থেকে সেটা স্থগিত করা হয়েছে। সিনেমায় অত্যন্ত আপত্তিকর দৃশ্য থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


আরও জানা গেছে, সিনেমার বিষয়বস্তু সমাজের মূল্যবোধ ও নৈতিকতার সাথে সাংঘর্ষিক, যা মোশন পিকচার অর্ডিন্যান্স ১৯৭৯-এর ধারা ৯-এ বর্ণিত ‘শালীনতা ও নৈতিকতার’ নিয়মগুলোর সঙ্গে স্পষ্টভাবে বিরোধিতা করে।

‘জয়ল্যান্ড’ সিনেমাটি পাকিস্তানের লিঙ্গ বৈষম্য দূর করার গল্পে নির্মিত। পুরুষতান্ত্রিক সমাজে যৌনতার প্রথাবদ্ধ ধারণার বিপরীতে দাঁড়িয়ে নির্মিত হয়েছে এটি। যেখানে পিতৃতান্ত্রিক পরিবারের সদস্যরা পুত্রসন্তান জন্মের প্রত্যাশা করে। অথচ পরিবারের ছোট ছেলেটি বড় হয়ে এক তৃতীয় লিঙ্গের প্রেমে পড়ে। গল্প এগিয়ে যেতে থাকে, ভাঙতে থাকে যৌনতার সামাজিক ও প্রথাগত ধারণা।

সিনেমাটি রচনা ও পরিচালনা করেছেন সাইম সাদিক। এতে অভিনয় করেছেন আলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খান, সারওয়াত গিলানি, সোহেল সামির, সালমান পীরজাদা ও সানিয়া সাইদ।

/আরএসও

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর