বিশ্বকাপ উন্মাদনায় জাবিতে রম্য বিতর্ক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
জাবি
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ১১:০৬ পিএম
বিশ্বকাপ উন্মাদনায় জাবিতে রম্য বিতর্ক

ফুটবল বিশ্বকাপের আমেজে মেতেছে পুরো বিশ্ব। দেশ-বিদেশের মতো এই উন্মাদনা ছড়িয়ে পড়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও (জাবি)। ফুটবলের এবারের আসরকে ঘিরে বিশ্বকাপ উন্মাদনায় নতুন মাত্রা যোগ করতে তাই জাবিতে অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপ ফুটবল বিতর্ক।

বুধবার (২৩ নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের বটতলায় এই রম্য বিতর্কের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)।

‘যা-ই বলেন, বিশ্বকাপ আমাদের’ শীর্ষক ওই বিতর্কে অংশ নেন ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনা, ফ্রান্স, ইংল্যান্ড ও স্পেনের প্রতিনিধিত্ব করা ছয়জন ফুটবলভক্ত বিতার্কিক।

এ দিন বিতর্কে ব্রাজিলের হয়ে জাফর সাদিক, জার্মানির পক্ষে নূর আলম ও আর্জেন্টিনার প্রতিনিধিত্ব করেন শাহীন রেজা। এছাড়া ফ্রান্সের হয়ে লড়াই করেছেন নাজিউল ইসলাম শোভন, ইংল্যান্ডের পক্ষে শফি মাহমুদ সাগর এবং স্পেনের হয়ে নুর আহম্মদ হোসেন বিতর্কে লড়াই করেন।

>> আরও পড়ুন: ফুটবলম্যাজিক দেখতে অফিস-আদালতে টিভি স্ক্রিনে চোখ

আয়োজনে বিতার্কিকরা যুক্তি আর পরিসংখ্যানের জোরে বিশ্বকাপকে নিজেদের ঘরে তোলার লড়াই চালিয়ে যান। সেই সঙ্গে করতালি আর উল্লাসে তাদের সাহস যুগিয়েছেন ক্যাম্পাসের ফুটবলভক্তরা। পছন্দের দলের যুক্তির লড়াইয়ে কিছুটা এগিয়ে গেলেই উচ্ছ্বাসের জোয়ারে মেতে উঠছিলেন তারা। তবে সবচেয়ে বিপাকে পড়েছেন আর্জেন্টিনার প্রতিনিধি শাহীন রেজা। দুর্বল প্রতিপক্ষ সৌদি আরবের কাছে হেরে সবদিক থেকেই বিতর্কে চাপে ছিলেন আর্জেন্টিনার সমর্থকরাও।

JNU Newsএ বিষয়ে কথা হলে জেইউডিও’র সাধারণ সম্পাদক জিল্লাল হোসাইন সৌরভ ঢাকা মেইলকে বলেন, ‘বিশ্বকাপ আসলে ক্যাম্পাস এক ভিন্ন উন্মাদনায় মেতে উঠে। একসঙ্গে বসে খেলা দেখা, প্রিয় দলের জার্সি পরে ঘুরে বেড়ানো, পছন্দের দলকে নিয়ে বিতর্ক চলতেই থাকে। এই উত্তেজনায় ভিন্ন মাত্রা যোগ করেছে আমাদের এই বিতর্ক। ক্যাম্পাসের শিক্ষার্থীরা এই আয়োজন খুব উপভোগ করেছে।’

উল্লেখ্য, বিশ্বকাপ ফুটবলের এবারের আসরকে ঘিরে ইতোমধ্যেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রতিটি হলে ভক্তরা পছন্দের দলের পতাকা টাঙিয়েছেন। সেই সঙ্গে গড়ে তুলেছেন সমর্থক গোষ্ঠী ও উদযাপন কমিটি। এছাড়া বটতলায় বড় পর্দায় বিশ্বকাপ ফুটবলের ম্যাচগুলো উপভোগ করতে ছুটে প্রতিনিয়তই ছুটে আসেন ফুটবলপ্রেমীরা।

/আইএইচ