শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ঢাকা

ঢাবি শিক্ষার্থীদের আন্দোলন দ্বিতীয় দিনে, ক্লাসরুম সিলগালা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, ঢাবি
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:২৮ পিএম

শেয়ার করুন:

ঢাবি শিক্ষার্থীদের আন্দোলন দ্বিতীয় দিনে, ক্লাসরুম সিলগালা

যৌন নিপীড়নের অভিযোগ ওঠা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক নাদির জুনাইদের বিচারের দাবিতে এবার বিভাগের সব ক্লাসরুমে সিলগালা করে দিয়েছেন শিক্ষার্থীরা।

আন্দোলনের দ্বিতীয় দিনে সোমবার (১২ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত বিভাগের সামনে বিক্ষোভ করেন তারা। পরে দুপুর ১টার দিকে বিভাগের সকল ক্লাসরুমে সিলগালা করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।


বিজ্ঞাপন


এসময় শিক্ষার্থীদের সাথে বিভাগের শিক্ষকসহ সহকারী প্রক্টর মুহাম্মদ বদরুল হাসানকে কথা বলতে দেখা যায়।

আরও পড়ুন

ঢাবি অধ্যাপকের যৌন নিপীড়নের শাস্তির দাবিতে শিক্ষার্থীদের ক্লাস বর্জন

গত শনিবার ওই শিক্ষকের বিরুদ্ধে এক ছাত্রীর যৌন নিপীড়নের অভিযোগের পরদিন থেকে একাডেমিক সব কার্যক্রম বর্জনের ঘোষণা দেন বিভাগের শিক্ষার্থীরা। তাদের দাবি, অভিযুক্ত শিক্ষককে বিভাগের সব কার্যক্রম থেকে অব্যাহতি না দেওয়া পর্যন্ত একাডেমিক কোনো কার্যক্রমে অংশগ্রহণ করবেন না তারা।

DU22


বিজ্ঞাপন


বিক্ষোভ কর্মসূচি থেকে শিক্ষার্থীরা তিন দফা দাবি জানান। এগুলো হলো- অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে আনা যৌন নিপীড়নের অভিযোগ খতিয়ে দেখতে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত কমিটি গঠন করতে হবে; যৌন নিপীড়ককে দ্রুততম সময়ের মধ্যে শাস্তির আওতায় আনতে হবে; তদন্ত চলাকালে বা অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সকল অ্যাকাডেমিক কার্যক্রম থেকে অভিযুক্ত শিক্ষককে বিরত রাখতে হবে।

আরও পড়ুন

ঢাবির সেই অধ্যাপকের বিরুদ্ধে এবার যৌন হয়রানির অভিযোগ

এর আগেও অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিতভাবে কম নম্বর দেওয়ার অভিযোগ তুলে উপাচার্যের কাছে লিখিত অভিযোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের একটি ব্যাচের ২৮ শিক্ষার্থী। শিক্ষার্থীরা অভিযোগ করেন, ব্যক্তিগত আক্রোশ থেকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে পরীক্ষার ফল খারাপ করিয়ে দিয়েছেন এই শিক্ষক।

এরপর একই বিভাগের সাবেক এক শিক্ষার্থী অভিযোগ তোলেন, তার মাস্টার্সের ভাইভায় অধ্যাপক নাদির জুনাইদ ‘কুকুরের ৫টি জাতের নাম’ জানতে চেয়েছিলেন।

প্রতিনিধি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর