সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজার সূচকে ঊর্ধ্বমুখী গতি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ১১:৩০ এএম
সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজার সূচকে ঊর্ধ্বমুখী গতি
ফাইল ছবি

সূচকের ঊর্ধ্বমুখী গতিতে সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন চলছে। রোববার (১৯ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও দ্বিতীয় বৃহত্তম শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

রোববার লেনদেন শুরুর আধা ঘণ্টার মধ্যেই ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৪ পয়েন্টে দাঁড়ায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স। আর এই সময়ে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১৩৫৭ ও ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ২২২১ পয়েন্টে। এরমধ্যে সকাল ১০টা নাগাদ ডিএসইতে মোট লেনদেন হয় ৫৩ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। এছাড়া দর কমেছে ৪০টির এবং ৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত ছিল।

>> আরও পড়ুন: মার্চে পুঁজিবাজারে সুখবরের ইঙ্গিত বিএসইসি চেয়ারম্যানের

অন্যদিকে রোববার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও ছিল ঊর্ধ্বমুখী গতি। এই সময়ে সিএএসপিআই সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ১৮ হাজার ৩৪৪ পয়েন্টে। এ দিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে মোট ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ৮টির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এছাড়া দর কমেছে ৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

/আইএইচ