শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

ভারত থেকে পাইপলাইনে তেল আসছে ফেব্রুয়ারিতে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০২৩, ১১:০৬ পিএম

শেয়ার করুন:

ভারত থেকে পাইপলাইনে তেল আসছে ফেব্রুয়ারিতে
ফাইল ছবি

ভারত থেকে পাইপলাইনের মাধ্যমে শিগগিরই জ্বালানি তেল আসছে বাংলাদেশে। ৩৭৭ কোটি রুপির বেশি ব্যয়ে নির্মিত ১৩০ কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফপিএল) আগামী মাসের মধ্যেই চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই পাইপলাইনের মাধ্যমেই ভারত ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে জ্বালানি তেল রপ্তানি করবে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

ভারতের সরকারি সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) এক প্রতিবেদনে রোববার এই তথ্য জানিয়েছে।


বিজ্ঞাপন


পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা নুমালিগড় রিফাইনারি লিমিটেডের (এনআরএল) বিপণন টার্মিনাল থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) পার্বতীপুর ডিপোতে এই জ্বালানি আসবে।

>> আরও পড়ুন: ২০২৪ সালে রফতানি ৮০ বিলিয়ন ডলার করার টার্গেট

এনআরএলের জ্যেষ্ঠ এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে পিটিআইকে বলেছেন, সব কাজ ভারতের অর্থায়নে গত বছরের ১২ ডিসেম্বর শেষ হয়েছে। তিনি বলেন, আমরা আগামী ফেব্রুয়ারিতে এই পাইপলাইন উদ্বোধনের লক্ষ্য নির্ধারণ করেছি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০১৮ সালের সেপ্টেম্বরে এই পাইপলাইনের নির্মাণকাজের উদ্বোধন করা হয়।


বিজ্ঞাপন


এই পাইপলাইন নির্মাণে মোট ব্যয় ৩৭৭.০৮ কোটি রুপি। এর মধ্যে ভারতের অংশের জন্য ৯১.৮৪ কোটি রুপি বিনিয়োগ করেছে এনআরএল। বাংলাদেশ অংশের জন্য ২৮৫.২৪ কোটি রুপি ভারত সরকার অনুদান-সহায়তা হিসাবে অর্থায়ন করছে।

২০১৭ সালের এপ্রিলে এনআরএল এবং বিপিসি এই পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে ডিজেল বিক্রির দীর্ঘমেয়াদী চুক্তিতে স্বাক্ষর করে।

জেএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর