শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

২০২৪ সালে রফতানি ৮০ বিলিয়ন ডলার করার টার্গেট

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ জানুয়ারি ২০২৩, ১০:৫০ পিএম

শেয়ার করুন:

২০২৪ সালে রফতানি ৮০ বিলিয়ন ডলার করার টার্গেট
ফাইল ছবি

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেছেন, আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নের জন্য দিনরাত কাজ করে যাচ্ছেন। আগামী ২০২৬ সালে আমরা এলডিসি গ্রাজুয়েশন করে উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে। দেশের রফতানি বেড়েই যাাচ্ছ। আগামী ২০২৪ সালে দেশের রফতানি ৮০ বিলিয়ন মার্কিন ডলার করার জন্য আমরা কাজ করে যাচ্ছি।

শনিবার (৭ জানুয়ারি) ঢাকায় শেরেবাংলানগরে সাবেক বাণিজ্য মেলা মাঠে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন যুব উন্নয়ন অধিদফতর আয়োজিত দুই দিনব্যাপী ‘ঢাকা ক্যাটল এক্সপো-২০২৩’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


বাণিজ্যমন্ত্রী বলেন, করোনার মাঝেও আমরা গত অর্থবছরে ৬১ বিলিয়ন মার্কিন ডলার রফতানি করেছি, এবছর ৬৭ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। আমরা সম্মিলিতভাবে কাজ করলে বাংলাদেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে বেশি সময় লাগবে না। আগামী ২০৪১ সালে উন্নত দেশের কাতারে নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা কাজ করে যাচ্ছি।

মন্ত্রী বলেন, দেশের যুব সমাজকে আত্মকর্মসংস্থানে উৎসাহিত করতে হবে। সরকার যুব উদ্যোক্তাদের প্রয়োজনীয় ঋণসহ সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। ঢাকা ক্যাটেল এক্সপো যুব সমাজকে আত্মকর্মসংস্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

টিপু মুনশি বলেন, ঢাকা ক্যাটেল এক্সপো দেশের যুব সমাজ আত্মকর্মসংস্থানে উদ্বুদ্ধ করবে। বেশি বেশি এ ধরনের এক্সপো'র আয়োজন করা দরকার। এতে করে উদ্যোক্তা সৃষ্টি হবে। ইতোমধ্যে দেশে অনেক উদ্যোক্তা সৃষ্টি হয়েছে। সরকার যুব উদ্যোক্তাদের প্রয়োজনীয় ঋণসহ সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। আমরা ইতোমধ্যে মাংসে স্বয়ং সম্পন্ন হয়েছি। পবিত্র কোরবানির সময় এখন আর গরু বা পশু আমদানি করতে হচ্ছে না। গবাদি পশু উৎপাদন বৃদ্ধির কারণে আমাদের অভ্যন্তরীণ চাহিদা পূরণ হচ্ছে। এতে আমাদের দেশের যুবসমাজের অবদান অনেক।

টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর