ব্রুনাই থেকে এলএনজিসহ পেট্রোলিয়াম পণ্য আমদানি করবে সরকার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০৬:৪৫ পিএম
ব্রুনাই থেকে এলএনজিসহ পেট্রোলিয়াম পণ্য আমদানি করবে সরকার
ফাইল ছবি

দক্ষিণ পূর্ব-এশিয়ার দেশ ব্রুনাই থেকে এলএনজিসহ পেট্রোলিয়াম পণ্য আমদানির বিষয়ে আলোচনা চালাচ্ছে সরকার। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দেশটিতে বাংলাদেশ ও ব্রুনাই দারুস সালামের মধ্যে জ্বালানি সহযোগিতা নিয়ে দ্বি-পাক্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় উভয় দেশের মধ্যে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সরবরাহে দীর্ঘমেয়াদী সহযোগিতার প্রক্রিয়া নিয়েও আলোচনা হয়।

সভায় বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্বালানি উপমন্ত্রী ইয়ং মুলিয়া দাতো সেরি পাদুকা আয়ং হাজী মাতসাটেজা বিন সোকাইয়ায়া নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন।

>> আরও পড়ুন: ডিপিডিসি’র ‘আন্ডারগ্রাউন্ড ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক’ নির্মাণ শুরু

এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, বৈঠকে দুই দেশের সহযোগিতার ক্ষেত্র বাড়াতে ফলপ্রসূ আলোচনা হয়েছে। ব্রুনাই দারুস সালাম থেকে বার্ষিক ১ থেকে ১.৫ মিলিয়ন মেট্রিকটন এলএনজি ২০২৩ সালের প্রথম থেকেই পেতে চাচ্ছি। ১০-১৫ বছর মেয়াদী চুক্তি হতে পারে। বর্তমান প্রেক্ষাপটে ব্রুনাই থেকে গড়ে ২ লাখ ১০ হাজার মেট্রিক টন ডিজেল ডেফার্ড পেমেন্টে আমদানির বিষয়েও আলোচনা হয়েছে। এসব বিষয়ে নতুন করে চুক্তি করতে হবে। ব্রুনাই জ্বালানি সহযোগিতা ছাড়াও এর ক্ষেত্র বাড়াতে সম্মত হয়েছে।

LNGএর আগে বাংলাদেশ ব্রুনাই দারুস সালাম থেকে ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে মোট ৩ লাখ ২৫ হাজার ৯৭৫ মেট্রিক টন ডিজেল আমদানি করেছে। তবে শতভাগ নিজস্ব রিফাইনারি থাকার শর্তের জন্য ব্রুনাইয়ের কোম্পানি ‘পিবি ট্রেডিং সেন্ডিরিয়ান বারহেড, ব্রুনাই দারুস সালাম’ থেকে ২০১৬ সালের পরে আমদানি করা সম্ভব হয়নি। বর্তমানে এই শর্ত শিথিল করা হয়েছে।

সভায় অন্যদের মধ্যে ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্বালানি বিষয়ক স্থায়ী সচিব ইয়ং মুলিয়া আযহার বিন হাজী ইয়ায়া, জ্বালানি বিভাগের পরিচালক মোহাম্মদ নিজাম বিন ইজমি, পেট্রলিয়াম অথরিটির পরিচালক আড্রিয়াম ওয়াং কাই মিং, জ্বালানি বিভাগের জ্বালানি অংশীদারিত্ব ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক হাজী মো. জাকি বিন হাজী হাসানুল আস’সারি প্রমুখ উপস্থিত ছিলেন।

>> আরও পড়ুন: প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

এছাড়া প্রতিনিধি দলে বাংলাদেশের পক্ষে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, বিপিসির চেয়ারম্যান এ বি এম আযাদ, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক যাবেদ চৌধুরী ও ব্রুনাইয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা রহমান সুমনা প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৬ অক্টোবর বাংলাদেশ ও ব্রুনাই দারুস সালামের মধ্যে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং অন্যান্য পেট্রোলিয়াম সরবরাহে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

টিএই/আইএইচ