শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ব্যবসায়ীদের বিদেশি বাজার ধরার আহ্বান পরিকল্পনামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২২, ০৬:৩৬ পিএম

শেয়ার করুন:

ব্যবসায়ীদের বিদেশি বাজার ধরার আহ্বান পরিকল্পনামন্ত্রীর
ছবি: সংগৃহীত

দেশের ব্যবসায়ীদের বিদেশের বাজার ধরার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সেই সঙ্গে তিনি বলেছেন, আগের জামানায় সবাই দেশ দখল করত। ব্রিটিশ-জার্মানি-মুঘলরা আক্রমণ করে দেশ দখল করত। এখন দেশ দখল করা লাগে না, বাজার দখল করতে হয়। আমাদেরও বাজার দখল করতে হবে।

শুক্রবার (১৮ নভেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত বাপা ফুডপ্রো এক্সপোর অষ্টম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে মন্ত্রী এ কথা বলেন। আগামী ২০ নভেম্বর পর্যন্ত চলবে এই ফুডপ্রো এক্সপো।


বিজ্ঞাপন


খাদ্যের প্রয়োজনীয়তা তুলে ধরে মন্ত্রী বলেন, খাবার দিয়ে জীবন শুরু আবার খাবার দিয়েই শেষ। জীবনের প্রথম লগ্ন মায়ের দুধ ও অথবা পানি দিয়ে শুরু হয়। কিন্তু যখন দুনিয়া ছেড়ে চলে যায়, তখন সেই খাবারকে ত্যাগ করেই চলে যায়। খাবার অত্যন্ত প্রয়োজনীয় বিষয়, এটা নিয়ে কারও মধ্যে মতভেদ নেই।

>> আরও পড়ুন: সবজিতে স্বস্তি কৃষকের বাজারে

এম এ মান্নান বলেন, চালের দাম বাড়লে আমাদের হাত-পা কাপে, কমলে স্বস্তি পাই। একসময় খাদ্য নিয়েই সরকারের আসা যাওয়া বা উত্থান-পতন ছিল। কিন্তু বর্তমান সরকারের আমলে খাবারের অভাব নেই। জনসংখ্যা বেড়েছে কিন্তু খাবারের কোনো সমস্যা নেই।


বিজ্ঞাপন


এটি কোনো ম্যাজিক নয়, বরং মানুষের পরিশ্রম, উদ্ভাবনী শক্তির কারণেই খাবারের উৎপাদন বেড়েছে জানিয়ে তিনি বলেন, প্রযুক্তি উদ্ভাবন করে আমরা বছরে চার কোটি টন খাদ্য উৎপাদন করি। এ কারণে প্রথমবারের মতো আমরা বলতে পারি কোনো মানুষ না খেয়ে থাকে না। আমাদের বাংলায় কোনো মানুষ না খেয়ে নেই।

পরিকল্পনামন্ত্রী বলেন, খাদ্য উৎপাদনে বর্তমান সরকারের আমলে বহুমাত্রিক পরিবর্তন হয়ে গেছে। খাদ্য, কাপড়, পানি, বিদ্যুৎ, শিক্ষার ব্যাপারে সরকার খুবই সচেতন। জনগণ বাহবা না দিলেও আল্লাহর কাছে জবাবদিহিতা করতে পারব, আমরা অনেক কিছু করেছি। খাদ্য উৎপাদন ও প্রসেসিংয়ে বাপা ফুডপ্রো এক্সপো অগ্রগামী সৈনিক। শুধু খাবার উৎপাদন নয়, খাবার সংরক্ষণ ও পরিবেশনেও বাপা ফুডপ্রো এক্সপো দারুণ ভূমিকা পালন করছে।

বাংলাদেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পেছনে বাপা এক্সপো ও বর্তমান সরকারের বড় অবদান রয়েছে জানিয়ে তিনি বলেন, সরকারের কাজ আপনাদের সহায়তা করা। আমরা নীতিগত আর্থিক ও প্রণোদনা দিয়ে আপনাদের সহায়তা করব। পরিকল্পনা, অর্থ, খাদ্য ও কৃষি মন্ত্রণালয় আপনাদের সহায়তা দিতে প্রস্তুত।

মন্ত্রী বলেন, সাম্প্রতিককালে হাইজিন (ওয়াশ) ব্যাপারটা অনেক গুরুত্বপূর্ণ। শুধু খাবার দিলেই হবে না। স্বাস্থ্যগতভাবে গ্রহণযোগ্য খাবার দিতে হবে। খাবারে সামান্য উল্টা-পাল্টা হলে আপনি কিন্তু টিকতে পারবেন না। চিংড়ি মাছের ওজন বাড়াতে কে যেন কোথায় একটু লোহা দিয়েছিল, এটা নিয়ে বহির্বিশ্বে আমাদের সুনাম নষ্ট হয়েছে যা এখনও উদ্ধার হয়নি। তাই শুধু খাদ্য বিপণন, পরিবেশন নয় মানসম্মত খাদ্য দিতে হবে। এই কাজগুলো করতে বাপা ফুডপ্রো এক্সপো অগ্রগামী ভূমিকা রাখবে বলেও আশাপ্রকাশ করেন মন্ত্রী।

>> আরও পড়ুন: দুর্ভিক্ষ হবে না, আবারও আশ্বস্ত করলেন কৃষিমন্ত্রী

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপোর সভাপতি এবং দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী ছাড়াও বাপার সাবেক সভাপতি এস এম জাহাঙ্গীর হোসাইন, বাপার সাবেক সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, আয়োজক কমিটির সদস্য মো. শহীদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর