বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

আয়কর রিটার্নে স্বর্ণ কতটুকু দেখাবেন?

রাকিবুল হাসান রাসেল
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২, ০৩:৫৬ পিএম

শেয়ার করুন:

আয়কর রিটার্নে স্বর্ণ কতটুকু দেখাবেন?
প্রতীকী ছবি

আয়কর রিটার্নে অতিরিক্ত স্বর্ণ দেখানো আমজনতার একটি অন্যতম দাবি এবং অভ্যাস। অনেকে আয়কর রিটার্নে স্বর্ণ বেশি দেখান। তারা মনে করে- বেশি দেখালে ভবিষ্যতে ভালো হয়।

একজন আয়কর পরামর্শক হিসেবে আমি কখনোই আমার ক্লায়েন্টদের এটা করতে দিই না। এমন অনেক স্বাভাবিক ধারণার বিপরীতে আইনি দিকগুলো সতর্কতার সঙ্গে বিবেচনায় রাখতে হয়।


বিজ্ঞাপন


সাধারণত বিয়ে উপলক্ষে ১৫-২০ ভরি স্বর্ণ দেখানোর জন্য জোর দাবি জানায় অনেকেই। কিন্তু বাস্তবতা হলো এই অর্থনৈতিকভাবে অস্থির সময়ে অতি বড়লোক ব্যতীত কারও পক্ষেই বিয়েতে এত স্বর্ণ গিফট পাওয়ার সুযোগ নেই।

>> আরও পড়ুন: আয়কর রিটার্ন কী ও কেন?

তাছাড়া যে বিয়েতে এত স্বর্ণ গিফট পাওয়া যায়, সে বিয়ের আয়োজনে খরচটাও কিন্তু সেই লেভেলের হওয়ার কথা, যা কেউই দেখায় না বা দেখানোর প্রয়োজনবোধ করে না খরচের খাতে। কেননা খরচসমূহ ইনকামের সঙ্গে জড়িত এবং ইনকামের ওপরে আয়করের ইস্যু আছে।

গতবছর একজনের অ্যাসেসমেন্টে দেখলাম ২০ ভরি স্বর্ণ দেখানো ছিল, ডিসিটি মহোদয় ১৬ ভরি ডিজএলাউ করে দিয়ে ইনকাম হিসেবে যুক্ত করে তার ওপর কর আরোপ করেছেন।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: সঞ্চয়পত্রে পাঁচ লাখের বেশি বিনিয়োগে লাগবে আয়কর রিটার্ন

এবার চিন্তা করুন, অহেতুক ১৫-১৬ লাখ টাকা যার কোনো অস্তিত্ব নাই, তার ওপর আয়কর দিতে হবে তাকে যা দেখানোর কোনো মানেই ছিল না। কারণ, বায়বীয় স্বর্ণ বিক্রি করে আপনি পরবর্তীতে অন্য সম্পদ গড়ার কিংবা ভবিষ্যতে করফাঁকির যে চিন্তা মাথায় রেখেছেন সেটা এখন প্রায় অসম্ভব। স্বর্ণ বিক্রির প্রমাণ হিসেবে প্রমাণপত্র উপস্থাপন বাধ্যতামূলক।

এখন সিদ্ধান্ত আপনার, লোকের কথায় বায়বীয় স্বর্ণ দেখাবেন নাকি নিজের বিপদ ডেকে আনবেন।

লেখক: সদস্য, ঢাকা ট্যাক্সেসবার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ভ্যাট প্রফেশনালস ফোরাম।

এনএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর