শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

আয়কর রিটার্ন কী ও কেন?

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ১৫ মে ২০২২, ১০:১৩ এএম

শেয়ার করুন:

আয়কর রিটার্ন কী ও কেন?

নাগরিক হিসেবে আমরা যে আয় করি তার একটি অংশ সরকারতে দিতে হয়। একে বলা হয় ইনকাম ট্যাক্স বা আয়কর। এটি রাষ্ট্রীয় কোষাগারে জমা থাকে। আয়কর পরিশোধ করা সাধারণ নাগরিকের দায়িত্ব। রাষ্ট্রের কোন শ্রেণির নাগরিক কি পরিমাণে আয়কর পরিশোধ করবেন তার একটি নির্দিষ্ট কাঠামো দেওয়া আছে।

আয়কর বা ইনকাম ট্যাক্স জমা দিতে কিছু বিষয় আমাদের জন্য জানা খুবই গুরুত্বপূর্ণ। এজন্য আয়কর আইনজীবীদের শরণাপন্ন হই আমরা। আসলে ইনকাম ট্যাক্স বা আয়কর দিতে হবে যাদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর বা টিআইএন রয়েছে তাদেরকে। আয়কর রিটার্ন দাখিল করতে হবে এটি বাধ্যতামূলক। সেটি না করলে জরিমানা করার বিধান রয়েছে আইনে। তবে, রিটার্ন দাখিল করলেই যে আয়কর দিতে হবে তা কিন্তু নয়। এখানে কথা আছে, সেটি হচ্ছে কারো আয় যদি করযোগ্য না হয় তাহলে কর দেবার প্রয়োজন নেই, শুধু রিটার্ন দাখিল করলেই হবে।


বিজ্ঞাপন


আয়কর রিটার্ন দাখিল করা জটিল কোনো বিষয় না। তবে এ বিষয়ে কিছু সাবধানতা অবশ্যই অবলম্বন করতে হবে। তা না হলে আইনগত ঝামেলায় পড়ার সম্ভাবনা রয়েছে রিটার্ন দাখিলকারীর। ইনকাম ট্যাক্স বা আয়কর আইন অনুযায়ী বেশ কিছু আয় করের আওতায় পড়ে।

যেমন বাড়িভাড়া থেকে পাওয়া অর্থ থেকে, চাকরি থেকে পাওয়া বেতন, ব্যবসা থেকে আয়, কোন সম্পত্তি বিক্রি ও হস্তান্তর ফলে প্রাপ্ত অর্থ, জামানতের সুদ (সঞ্চয়পত্র, বন্ড, ব্যাংকের সুদ ইত্যাদি), কৃষি হতে আয়। আর আছে ‘অন্যান্য’ যার মধ্যে পড়তে পারে অনেক কিছু।

এআইএম/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর