শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

৩১ অঞ্চলের ৬৪৯ সার্কেলে মিলবে করসেবা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ নভেম্বর ২০২২, ০৪:৪৭ পিএম

শেয়ার করুন:

৩১ অঞ্চলের ৬৪৯ সার্কেলে মিলবে করসেবা

বরাবরের মতো এবারও আয়কর মেলা শুরু হয়েছে। আজ মঙ্গলবার (১ নভেম্বর) থেকে শুরু হওয়া মেলা চলবে পুরো মাসজুড়ে। মেলা চলাকালে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে অফিস চলাকালে নিরবচ্ছিন্নভাবে পাওয়া যাবে করসেবা। আয়কর রিটার্ন দাখিলসহ করদাতা এ সেবা পাবেন।

মঙ্গলবার (১ নভেম্বর) সকালে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে করসেবা মাস উদ্বোধন করা হয়। সেবা মাস উদ্বোধন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।


বিজ্ঞাপন


এসময় এনবিআর চেয়ারম্যান বলেন, ২০২০ সালে প্রথমবারের মতো নভেম্বর মাসকে আয়কর তথ্য-সেবা মাস ঘোষণা করে। চিরায়ত সামাজিক জীবনের সঙ্গে যদি আয়কর আহরণের মতো জটিল বিষয়কে যুক্ত করে দেওয়া যায় তাহলে করদাতারা উৎসবের আমেজে আয়কর প্রদানের সুযোগ পাবেন। এর মাধ্যমে কর সচেতনতাসহ রাজস্ব আহরণ উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাবে। যে কারণে আয়কর তথ্য-সেবা মাসে প্রতিটি কর অঞ্চলে মেলার আদলে করসেবা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে।

মাসব্যাপী এই আয়কর মেলায় যেসব সেবা দেওয়া হবে তার মধ্যে রয়েছে- করদাতারা নির্ধারিত কর অঞ্চলে তাদের ২০২২-২০২৩ করবর্ষের স্ব স্ব আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সন্নিবেশিত থাকবে। দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর ২০২২ পর্যন্ত অফিস সময়ে নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন গ্রহণ করা হবে।

আরও পড়ুন: রাজস্ব আদায়ের টার্গেট পূরণ নিয়ে সংশয়ে এনবিআর চেয়ারম্যান 

এছাড়াও কর অঞ্চল-৪, ঢাকার ব্যবস্থাপনায় ১-১৪ নভেম্বর বাংলাদেশ সচিবালয় ও অফিসার্স ক্লাব ঢাকায় রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক স্থাপনের মাধ্যমে নভেম্বর মাসের প্রথম দুই সপ্তাহ এবং পরিকল্পনা কমিশনে নভেম্বর মাসের ২০-২৪ নভেম্বর পাঁচ দিন কর তথ্য সেবা প্রদান করা হবে। সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে আগামী ৯ ও ১০ নভেম্বর, দুই দিন করদাতাদের রিটার্ন গ্রহণ ও কর তথ্য সেবা প্রদান করা হবে। অনলাইনে আয়কর রিটার্ন দাখিল সিস্টেমটি চালু রয়েছে। এরই মধ্যে করদাতারা ওই সিস্টেমে রেজিস্ট্রেশন করাসহ রিটার্ন তৈরি এবং রিটার্ন দাখিল করতে পারছেন।


বিজ্ঞাপন


রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন করদাতারা রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। ই-টিডিএস সিস্টেমের মাধ্যমে সব কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষে বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে। করদাতাদের আয়কর রিটার্ন, টিআইএন আবেদন এবং চালান ফরম প্রদান করা হবে। ই-পেমেন্টের মাধ্যমে করদাতারা অনলাইনে আয়কর পরিশোধ করতে পারবেন।

টিএই/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর