মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

রাজস্ব আদায়ের টার্গেট পূরণ নিয়ে সংশয়ে এনবিআর চেয়ারম্যান 

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫ জুলাই ২০২২, ০৬:২০ পিএম

শেয়ার করুন:

রাজস্ব আদায়ের টার্গেট পূরণ নিয়ে সংশয়ে এনবিআর চেয়ারম্যান 

২০২১-২০২২ অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করা নিয়ে শঙ্কার কথা জানালেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তবে পুরোপুরি অর্জন না হলেও কাছাকাছি পৌঁছাতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করলেন এনবিআর চেয়ারম্যান।

সদ্য সমাপ্ত ২০২১-২০২২ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি। মঙ্গলবার (৫ জুলাই) এনবিআরের সম্মেলন কক্ষে ইএফডি লটারির ড্র উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান এ কথা জানান।
 
আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ১৫ জুলাইয়ের পরে ২০২১-২০২২ অর্থবছরের রাজস্ব আদায়ের চূড়ান্ত তথ্য পাওয়া যাবে। ৩ লাখ ৩০ হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রা হয়তো অর্জিত হবে না, তবে আমরা লক্ষ্যমাত্রার কাছাকাছি যেতে চাই। টার্গেট সব সময় বেশি থাকবে এটাই স্বাভাবিক। আমাদেরও প্রচেষ্টা রয়েছে। এনবিআর থেকে পাওয়া তথ্যানুযায়ী, ২০২১-২০২২ অর্থবছরের ১১ মাস (জুলাই-মে) শেষে ৩৬ হাজার ৩১০ কোটি ৩৪ লাখ টাকার রাজস্ব ঘাটতি রয়েছে।


বিজ্ঞাপন


এনবিআর চেয়ারম্যান বলেন, গত মে পর্যন্ত এনবিআরের তিন বিভাগ; আয়কর, ভ্যাট ও শুল্ক বিভাগে নির্ধারিত ২ লাখ ৮৬ হাজার ৯১৫ কোটি ৫৪ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ২ লাখ ৫০ হাজার ৬০৫ কোটি ২০ লাখ টাকা। রাজস্ব আদায়ে ১৩ দশমিক ৮৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

এ দিন ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের ১৮তম লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। 
ইএফডি চালানের লটারিতে প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি)। 

এছাড়া চতুর্থ পুরস্কার হিসেবে ৯৩ জনকে ১০ হাজার টাকা দেওয়া হবে। জুন মাসের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত চালানের ওপর ভিত্তি করে এই লটারির ড্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

বিইউ/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর