বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ঢাকা

অবশেষে পূজায় ইলিশ যাচ্ছে ভারতে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:০২ পিএম

শেয়ার করুন:

দুর্গাপূজায় ভারতে ৩ হাজার টন ইলিশ রফতানির অনুমতি

আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে অবশেষে ভারতে ইলিশ মাছ রফতানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

শনিবার (২১ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের উপসচিব সুলতানা আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দূর্গাপূজা উপলক্ষ্যে ভারতে তিন হাজার মেট্রিকটন ইলিশ রফতানির অনুমোদন দেওয়ার কথা জানানো হয়।


বিজ্ঞাপন


আরও পড়ুন

ভারত-বাংলাদেশের ‘ইলিশ কূটনীতি’তে ধাক্কা!

বিজ্ঞপ্তিতে বলা হয়, আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে বিভিন্ন রফতানিকারকদের আবেদনের বিপরীতে নির্ধারিত শর্তাবলী পূরণ সাপেক্ষে তিন হাজার টন ইলিশ ভারতে রফতানির অনুমোদন দেওয়া হলো।

সংশ্লিষ্ট আবেদনকারীকে প্রয়োজনীয় কাগজপত্রসহ ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর (উপসচিব, রফতানি-২ শাখা, কক্ষ নং ১২৭, ভবন নং ৩, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়) আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। উল্লিখিত সময়সীমার পর প্রাপ্ত আবেদন গ্রহণযোগ্য হবে না।

আরও পড়ুন

ইলিশ পাঠাতে ভারতের আবদার!

বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক পণ্য বা জিআই পণ্য হিসেবে ২০১৭ সাল থেকে স্বীকৃত ইলিশ। টানা পাঁচ বছর ধরে ভারতে ইলিশ রফতানি করে আসছে বাংলাদেশ। যদিও ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত রফতানি বন্ধ ছিল।

২০১৯ থেকে ভারতে আবার ইলিশ রফতানি চালু হয়। প্রায় প্রতিবছর দুর্গাপূজা উপলক্ষে পাঁচ হাজার টন ইলিশের চাহিদার কথা জানিয়ে থাকেন ভারতের কলকাতার ব্যবসায়ীরা।

আরও পড়ুন

‘ক্ষমা চাচ্ছি, ভারতে কোনো ইলিশ পাঠাতে পারবো না’

কিন্তু ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশ পরিচালনার দায়িত্ব নেয় অন্তর্বর্তী সরকার। দায়িত্ব গ্রহণের তিন দিনের মাথায় ১১ আগস্ট মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আক্তার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, ‘আমরা ক্ষমা চাচ্ছি। ভারতে কোনো ইলিশ পাঠাতে পারব না। এটা দামি মাছ। আমরা দেখেছি যে আমাদের দেশের মানুষই ইলিশ খেতে পারে না। কারণ, সব ভারতে পাঠানো হয়।

অন্যান্যবার দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রফতানি করা হলেও এবার রফতানি করা হবে কি না কিছুদিন ধরে এ নিয়ে নিশ্চিত কিছু জানা যায়নি। অবশেষে ভারতে দুর্গপূজা উপলক্ষ্যে তিন হাজার মেট্রিকটন ইলিশ রফতানির অনুমতি দেওয়া হলো সরকারের পক্ষ থেকে।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর