রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ডিসেম্বরে খাদ্য মূল্যস্ফীতি কমে ১০ শতাংশের নিচে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৪, ০২:২৬ পিএম

শেয়ার করুন:

ডিসেম্বরে খাদ্য মূল্যস্ফীতি কমে ১০ শতাংশের নিচে
ফাইল ছবি

সদ্য গত হওয়া ডিসেম্বর মাসে সার্বিক মূল্যস্ফীতি আগের মাসের তুলনায় সামান্য কমেছে। এই মাসে খাদ্য মূল্যস্ফীতি কমে ১০ শতাংশের নিচে নেমেছে। এই মাসে খাদ্য মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৯ দশমিক ৫৮ শতাংশে। আর সার্বিক মূল্যস্ফীতি কমে হয়েছে ৯ দশমিক ৪১ শতাংশ, যা গত আট মাসের মধ্যে সর্বনিম্ন।

রোববার (১৪ জানুয়ারি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সবশেষ পরিসংখ্যানে এমন তথ্য পাওয়া গেছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ 

বিবিএসের তথ্যে দেখা যায়, ২০২৩ সালের ডিসেম্বরে সার্বিক খাদ্য মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ৫৮ শতাংশ। নভেম্বরে এই মূল্যস্ফীতি ছিল ১০ দশমিক ৭৬ শতাংশ। গত অক্টোবরে খাদ্য মূল্যস্ফীতি ছিল ১২ দশমিক ৫৬ শতাংশ, যা গত প্রায় ১২ বছরের মধ্যে সর্বোচ্চ।


বিজ্ঞাপন


বিবিএস জানায়, গত অক্টোবর ও নভেম্বরে দেশে সার্বিক মূল্যস্ফীতি ছিল যথাক্রমে ৯ দশমিক ৯৩ ও ৯ দশমিক ৪৯ শতাংশ। সে হিসাবে ডিসেম্বরে সার্বিক মূল্যস্ফীতি সামান্য কমেছে। তবে এখনো তা সাড়ে ৯ শতাংশের কাছাকাছিই রয়েছে। ডিসেম্বরে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি ৯ দশমিক ৪৮ শতাংশ, আর শহরে এটি ৯ দশমিক ১৫ শতাংশ হয়েছে।

আরও পড়ুন

নতুন সরকারের সামনে পুরনো অর্থনৈতিক চ্যালেঞ্জ 

সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমলেও এটি এখন যে অবস্থায় রয়েছে এটাকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। মন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর রোববার প্রথম কার্যদিবসে সাংবাদিকদের অর্থমন্ত্রী বলেন, এখন বড় চ্যালেঞ্জ মূল্যস্ফীতি। মূল্যস্ফীতি ৬ শতাংশে নেমে না আসা পর্যন্ত গৃহীত পদক্ষেপ চলবে। কয়েক মাসের মধ্যে ডলার বিনিময় হার বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে। ব্যাংকখাতে বড় সমস্যা খেলাপি ঋণ।

এদিকে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে নিয়ে আসা এই সরকারের অগ্রাধিকারে থাকবে। এজন্য তিনি সংশ্লিষ্ট মন্ত্রীদের বাজার তদারকির নির্দেশ দিয়েছেন।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর