সিটি করপোরেশন নির্বাচন

বরিশালে ১২ কাউন্সিলর প্রার্থী স্বশিক্ষিত, অষ্টম শ্রেণি পাস ২৭ জন

অনিকেত মাসুদ বরিশাল
প্রকাশিত: ২৬ মে ২০২৩, ০৭:২১ এএম
বরিশালে ১২ কাউন্সিলর প্রার্থী স্বশিক্ষিত, অষ্টম শ্রেণি পাস ২৭ জন

অনুষ্ঠিতব্য বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে ৩০টি ওয়ার্ডে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৭৩ প্রার্থীর মধ্যে স্বশিক্ষিত ১২ জন। পাশাপাশি সাধারণ কাউন্সিলর পদে ১৩৩ জনের মধ্যে স্বশিক্ষিত আট জন এবং অষ্টম শ্রেণি পাস প্রার্থী রয়েছেন ২৭ জন। এছাড়া সবচেয়ে বেশি (৩৪ জন) প্রার্থী উচ্চ মাধ্যমিক পাস। আবার এসএসসিতে অকৃতকার্য একজন ছাড়াও অষ্টম শ্রেণি পাস ১৬ জন এবং পঞ্চম শ্রেণি পাস প্রার্থী রয়েছেন একজন।

এদিকে, ১০টি সংরক্ষিত কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ৪০ প্রার্থীর মধ্যে চারজন নারী প্রার্থী স্বশিক্ষিত। এরমধ্যে সবচেয়ে বেশি সংখ্যক (১১ জন) অষ্টম শ্রেণি পাস করেছেন। পাশাপাশি এসএসসি পাস করা নারী প্রার্থী রয়েছেন ৬ জন। এছাড়াও একজন করে পঞ্চম শ্রেণি পাস, এসএসসি অকৃতকার্য, এসএসসি চলমান, দশম শ্রেণি পাস ও স্নাতকোত্তর ডিগ্রিধারী রয়েছেন। আবার এসব সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের মধ্যে ৩৫ জনের বিরুদ্ধে ৫৪টি মামলা রয়েছে।

বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) ওয়েবসাইটে আপলোড করা প্রার্থীদের হলফনামা থেকে এই তথ্য জানা গেছে।

Electionহলফনামার তথ্যানুযায়ী, সাধারণ কাউন্সিলর প্রার্থীদের মধ্যে শিক্ষাগত যোগ্যতার দিক থেকে সবচেয়ে বেশি (৩৪ জন) প্রার্থী রয়েছেন উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পাশ। পাশাপাশি ২৪ জন প্রার্থী মাধ্যমিক ও ২ জন দাখিল পাস ছাড়াও স্নাতক সম্পন্ন করেছেন ২১ জন এবং স্নাতকোত্তর ডিগ্রিধারী রয়েছেন ১৬ জন।

এর বাইরে বিএ ও এমএ-এলএলবি সম্পন্ন করেছেন ৯ জন প্রার্থী। এছাড়াও এসএসসিতে অকৃতকার্য একজন ছাড়াও অষ্টম শ্রেণি পাস ১৬ জন, পঞ্চম শ্রেণি পাস একজন এবং স্বশিক্ষিত প্রার্থী রয়েছেন ৮ জন। এরমধ্যে একজন প্রার্থী নিজ শিক্ষাগত যোগ্যতার তথ্য হলফনামায় উল্লেখ করেননি।

এদিকে, সংরক্ষিত কাউন্সিলর পদে শিক্ষাগত যোগ্যতার দিক থেকে সর্বোচ্চ (১১ জন) নারী প্রার্থী অষ্টম শ্রেণি পাস। পাশাপাশি ৯ জন স্নাতক সম্পন্ন করেছেন, ৬ জন এসএসসি পাস এবং ৪ জন স্বশিক্ষিত ও ৩ জন এমএ ও বিএ-এলএলবি করেছেন। এছাড়া ২ জন এইচএসসি পাস, ১ জন এসএসসি অকৃতকার্য, ১ জনের এসএসসি চলমান এবং একজন দশম শ্রেণি পাস করেছেন। আর স্নাতকোত্তর ডিগ্রিধারী রয়েছেন একজন এবং পঞ্চম শ্রেণি পাস করেছেন এক নারী প্রার্থী।

Election
বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনের ৬ মেয়র প্রার্থী। ছবি: সংগৃহীত

অন্যদিকে, সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করা ১৩৩ জন প্রার্থীর মধ্যে ২৯ জনের বিরুদ্ধে ৪৭টি ফৌজদারি মামলা রয়েছে। এর বাইরেও চার প্রার্থীর বিরুদ্ধে ধর্ষণসহ অন্যান্য ধারার পাঁচটি মামলায়ে বিচারকাজ উচ্চাদালতের নির্দেশে স্থগিত রয়েছে। এই প্রার্থীদের মধ্যে ৯৮ জন ব্যবসায়ী ও পাঁচ জন আইনজীবীসহ বিভিন্ন পেশায় নিয়োজিত।

এসব প্রার্থীসহ মোট ৫৫ জন সাধারণ কাউন্সিলর প্রার্থীর বিরুদ্ধে বিভিন্ন সময়ে ৯৯টি মামলা দায়ের হয়েছিল। যেগুলো নিষ্পত্তি বা খালাস হয়ে গেছে। এছাড়াও অতীতে একজন প্রার্থীর বিরুদ্ধে ২টি সাধারণ ডায়েরিও ছিল বলে জানা গেছে।

বরিশাল সিটিতে ১০টি সংরক্ষিত কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন মোট ৪০ জন নারী প্রার্থী। এদের মধ্যে দুইজনের বিরুদ্ধে দুইটি ফৌজদারি মামলা চলমান। এর বাইরেও ছয় নারী প্রার্থী ১০টি মামলা থেকে খালাস পেয়েছেন। এছাড়া ১০টি মামলায় নিষ্পত্তি বা খালাস পেয়েছেন ৬ প্রার্থী।

>> আরও পড়ুন: রাজশাহী সিটি নির্বাচন: ৪ মেয়র প্রার্থীসহ লড়বেন ১৭৪ জন

এদিকে, ৩০ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৩৩ জনের মধ্যে ৯৮ জন প্রার্থী রয়েছেন যারা বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত। এছাড়াও আইনজীবী পেশায় ৫ জন, বেসরকারি চাকরিজীবী ৪ জন, শিক্ষকতায় ৪ জন, কৃষি ও মৎস্য খামারি ৪ জন, কৃষিজীবী ৩ জন, বাড়ি ও দোকানঘর মালিক ৩ জন, ৩ জন কাউন্সিলর রয়েছেন। সেই সঙ্গে একজন করে সাংবাদিক, গৃহিণী, খামারি, দলিল লেখক, প্রবাসী, ইলেক্ট্রিশিয়ান, রাজনীতিবিদ ও ইমারত শ্রমিক রয়েছেন। আর একজন কাউন্সিলর প্রার্থী তার হলফনামার পেশার ঘরে ‘প্রযোজ্য নয়’ উল্লেখ করেছেন।

অন্যদিকে, সংরক্ষিত কাউন্সিলর পদে মোট নারী প্রার্থীর ৩০ জনই পেশায় গৃহিণী। তবে তারা নিজেদের সমাজসেবী, হস্তশিল্পী ও প্রাইভেট টিউটর হিসেবে হলফনামায় উল্লেখ করেছেন। এর বাইরে সাতজন ব্যবসায়ী, দুই জন হাঁস-মুরগি পালনকারী ও একজন চাকরিজীবী রয়েছেন।

উল্লেখ্য, ২০ বছর আগে পৌরসভা থেকে বরিশাল সিটি করপোরেশন প্রতিষ্ঠিত হয়। সিটি করপোরেশনে রূপান্তরের পর থেকে এখন পর্যন্ত এখানে চারবার নির্বাচন হয়েছে। আগামী ১২ জুন এই সিটি করপোরেশনের পঞ্চম ধাপে নির্বাচন হওয়ার কথা রয়েছে। এ লক্ষ্যে আজ শুক্রবার (২৬ মে) প্রতীক বরাদ্দ দেওয়া হবে। নির্বাচনে বরিশাল মহানগরীতে মোট ভোটার রয়েছেন ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন।

প্রতিনিধি/আইএইচ