শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

রাজশাহী সিটি নির্বাচন: ৪ মেয়র প্রার্থীসহ লড়বেন ১৭৪ জন 

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৩ মে ২০২৩, ০৯:০৬ পিএম

শেয়ার করুন:

রাজশাহী সিটি নির্বাচন: ৪ মেয়র প্রার্থীসহ লড়বেন ১৭৪ জন 

আসন্ন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে (রাসিক) মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৭৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিন পদে ১৯৩ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেও জমাদানের শেষ কার্যদিবস মঙ্গলবার পর্যন্ত ১৯ প্রার্থী মনোনয়ন জমা দেননি। 

মঙ্গলবার (২৩ মে) বিকেলে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রাসিক নির্বাচনের রিটার্নিং অফিসার দেলোয়ার হোসেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। 


বিজ্ঞাপন


রাসিক নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত ও ১৪ দল সমর্থিত রাসিকের সদ্য সাবেক মেয়র এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হাফেজ মুরশিদ আলম ফারুকী ও জাকের পার্টির প্রার্থী লতিফ আনোয়ার। 

রাসিক নির্বাচনের রিটার্নিং অফিসার দেলোয়ার হোসেন জানান, মেয়র পদে প্রার্থী হতে চারজন মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন, তাদের সবাই মনোনয়ন জমা দিয়েছেন। এছাড়া ৩০টি ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী হতে মনোনয়ন উত্তোলন করেছিলেন ১৪২ জন। কিন্তু এদের মধ্যে মনোনয়ন জমা দিয়েছেন ১২৪ জন। আর ১০টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মনোনয়ন উত্তোলন করেছিলেন ৪৭ জন, একজন ছাড়া বাকি ৪৬ জন মনোনয়ন জমা দিয়েছেন। 

ইসির তথ্যমতে, আসন্ন রাসিক নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন। আর নারী ভোটার ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এবার নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। নগরীর ১৫২টি ভোটকেন্দ্রের ১ হাজার ১৭৩টি কক্ষে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে। 

প্রসঙ্গত, তফসিল অনুযায়ী রাসিক নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল মঙ্গলবার (২৩ মে)। মনোনয়ন যাচাই-বাছাই করা হবে ২৫ মে এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১ জুন। পরে ২ জুন প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়ার পর থেকেই চলবে প্রচার-প্রচারণা। আগামী ২১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 


বিজ্ঞাপন


প্রতিনিধি/ এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর