শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

মাকে বাঁচাতে নিজের কলিজা দিচ্ছেন কুমিল্লার মাসুদ

সাকলাইন যোবায়ের
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:০০ পিএম

শেয়ার করুন:

মাকে বাঁচাতে নিজের কলিজা দিচ্ছেন কুমিল্লার মাসুদ

বাবা ক্যানসারের রোগী, মায়ের লিভারে টিউমার। চিকিৎসকরা বলেছেন, মায়ের চিকিৎসায় প্রয়োজন লিভার ট্রান্সপ্লান্ট করা। মেডিক্যাল টিমের সিদ্ধান্ত অনুযায়ী ৩০ শতাংশ লিভার ট্রান্সপ্লান্টের জন্য ডোনার খুঁজে না পেয়ে দিশেহারা কুমিল্লার ময়নামতি মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে সদ্য পাস করা মাসুদুল করিম। ওই কলেজেই মাত্র ইন্টার্নি শুরু করছিলেন তিনি। 

জানা গেছে, কিছুদিন আগে তার মা রুবি আক্তারের (৪২) লিভার টিউমার ধরা পড়ে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক ও টিম জানায় ৩০ শতাংশ লিভার ট্রান্সপ্লান্ট করতে হবে। মায়ের জন্য হন্য হয়ে ডোনার খুঁজেছেন মাসুদ। কিন্তু পাননি। উপায়ান্ত না দেখে মাকে বাঁচানোর নিজের কলিজার টুকরা (লিভারের ৩০ শতাংশ) দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। 

এ নিয়ে ময়নামতি মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মিজানুর রহমান ঢাকা মেইলকে বলেন, মাসুদুল করিমের বাবা একজন অবসরপ্রাপ্ত চাকুরীজিবী। তিনি ক্যানসারে আক্রান্ত রোগী। তিন ভাই বোনের মধ্যে মাসুদ সবার বড়। তার ইমিডিয়েট ছোট ভাই একাদশ শ্রেনীর ১ম বর্ষে পড়ে এবং ছোট বোনটি ক্লাস সেভেনে পড়ে। 

>> আরও পড়ুন: করতোয়াই বিচ্ছেদ ঘটালো নবদম্পতি হিমালয়-বন্যার


বিজ্ঞাপন


‘লিভার দেওয়ার জন্য মেডিক্যাল চেক-আপে মায়ের সঙ্গে ভাই-বোনের সব কিছু ম্যাচিং হলেও তারা বয়সে ছোট হওয়ায় ডাক্তার মাসুদুল করিম নেন তিনিই লিভার দিবেন। এজন্য প্রায় ১০ দিন আগে ডা. মাসুদ তার মা রুবি আক্তারকে ভারতের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে গেছেন।’

ময়নামতি মেডিকেল কলেজ হাসপাতালের সাধারণ সম্পাদক মো. আনিসুর রহমান মিঠু জানান, ডা. মাসুদুল করিম এই কলেজ থেকে সদ্য পাশ করে ইন্টার্নি শুরু করেছিলেন। এমন সময় তার মায়ের লিভারে টিউমার ধরা পড়লে তিনি নিজেই তার মাকে কলিজা দিয়ে সুস্থ করে তোলার জন্য ইন্ডিয়ার একটি হাসপাতালে নিয়ে গেছেন।’ 

তিনি বলেন, ‘মায়ের জন্য সন্তানের এরকম অগাধ ভালবাসা সত্যিই আজকাল বিরল উদাহরণ।’ 

এ বিষয়ে বক্তব্য নেওয়ার জন্য, ডা. মাসুদুল করিমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও দেশের বাইরে অবস্থান করায় সেটি সম্ভব হয়নি। 


বিজ্ঞাপন


প্রতিনিধি/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর